ইসরায়েলি হামলা নিয়ে চিঠির জন্য সাংবাদিকদের বরখাস্ত এলএ টাইমসের

চলমান গাজা-ইসরায়েল যুদ্ধে ইসরায়েলের সামরিক হামলার বর্বরতার তীব্র সমালোচনা করে লেখা একটি খোলা চিঠিতে স্বাক্ষর করায় লস এঞ্জেলেস টাইমস তাদের বেশ কয়েকজন সাংবাদিককে অন্তত তিন মাসের জন্য গাজার খবর সংগ্রহের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। 

এর আগে চলতি মাসের প্রথম দিকে লস এঞ্জেলেস টাইমসের প্রায় এক ডজন সাংবাদিক গাজায় ইসরায়েল সরকারের বোমা হামলার বিষয়ে নিন্দা জানিয়ে লেখা ওই খোলা চিঠিতে স্বাক্ষর করেন। চিঠিতে গাজার খবরের ক্ষেত্রে ‘বর্ণবাদ, ‘জাতিগত নির্মূল অভিযান’ ও ‘গণহত্যা’ এর মতো বেশকিছু শব্দ ব্যবহার করায় বার্তা কক্ষের সম্পাদকদের দৃষ্টি আকর্ষণ করা হয়। 

এদিকে এ বরখাস্তের ঘটনা সম্পর্কে জানেন এমন দুই জন সেমাফরকে জানিয়েছেন, পত্রিকাটির যেসব স্টাফ চিঠিতে স্বাক্ষর করেছেন তাদেরকে পত্রিকাটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ অন্তত তিন মাস কোনভাবেই গাজার যুদ্ধের সম্পর্কিত কোন খবর সংগ্রহ না করতে নির্দেশ জারি করা হয়েছে।

 চলতি মাসের প্রথমদিকে প্রকাশিত এই খোলা চিঠিতে গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবি জানিয়ে বর্তমান ও সাবেক মিলিয়ে এক হাজারেরও বেশি সাংবাদিক স্বাক্ষর করেন। 

চিঠিতে বলা হয়, ইসরায়েলি সরকার ও তার সেনাবাহিনী গাজায় ‘আমাদের সহকর্মী ও তাদের পরিবারের সদস্যদেরকে হত্যা করে চলেছে। 

এছাড়াও চিঠিতে মূলধারার সংবাদ মাধ্যম ও সংস্থাগুলোর তীব্র সমালোচনা করা হয়। এসব মাধ্যমকে যুদ্ধের খবর প্রকাশের ক্ষেত্রে খুবই ভীতু বলে চিঠিতে অভিহিত করা হয়েছে।

চিঠিতে বলা হয় যে, কিছু কিছু সংবাদ মাধ্যম গণহত্যা সম্পর্কিত বিশেষজ্ঞদের বক্তব্য তুলে ধরতে এবং গাজার অস্তিত্ব নিয়ে হুমকির মুখে এ অঞ্চলে যে হামলা চালানা হচ্ছে তাও সঠিকভাবে তুলে ধরতে দ্বিধা করছে। এ কারণে নিউজরুম সম্পাদকরা প্রায় ফিলিস্তিনি, আরব ও মুসলিম প্রেক্ষাপটকে অবজ্ঞা করেন এবং একে অনির্ভরযোগ্য বলে বাতিল করে দেন। এমনকি কিছু সময় এমন উত্তেজনাকর ভাষা ব্যবহার করেন যাতে ইসলামবিদ্বেষ ছড়ানোর পাশপাশি বর্ণবাদকে উস্কে দেয়া হচ্ছে। 

এ সময় চিঠিতে গাজায় সাংবাদিকদের ওপর হামলা বন্ধ ও ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের অব্যাহত নৃশংসতার খবর খোলাখুলিভাবে প্রকাশের জন্য বার্তাকক্ষ সম্পাদকদের প্রতি আহ্বান জানানো হয়। 

সূত্র: সেমাফর

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //