‘ইসরায়েলের পক্ষ’ নেওয়ায় নিউইয়র্ক টাইমসের কার্যালয়ে বিক্ষোভ

গাজায় ইসরায়েলি হামলার খবর প্রচারে পক্ষপাতমূলক আচরণের অভিযোগ তুলে এর প্রতিবাদে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের কার্যালয় ঘেরাও করেছে বিক্ষোভকারীরা।

শুক্রবার (১০ নভেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, নিউইয়র্কের ম্যানহাটনে সংবাদমাধ্যমটির প্রধান কার্যালয়ের সামনে ও লবিতে ইসরায়েলবিরোধী বিক্ষোভ করেন তারা।

খবরে বলা হয়ে, ইসরায়েলবিরোধী বিক্ষোভ আয়োজন করে ‘রাইটার্স ব্লক’ নামের একটি সংগঠন। বিভিন্ন সংবাদমাধ্যমে কর্মরত ব্যক্তিরা এ সংগঠনের কর্মী। সংগঠনের কয়েক শ কর্মী ম্যানহাটনে গতকাল বৃহস্পতিবার নিউইয়র্ক টাইমসের কার্যালয়ের সামনে জড়ো হয়ে ঘণ্টাখানেক বিক্ষোভ করেন। পরে অনেকে প্রতিষ্ঠানটির লবিতে ঢুকেও স্লোগান দেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীরা নিজেদের বানানো নিউইয়র্ক টাইমসের একটি কপি হাতে বিক্ষোভ করেন। ওই কপিতে শিরোনাম লেখা ছিল ‘দ্য নিউইয়র্ক ক্রাইমস’। এতে গাজায় নিহত হাজারো মানুষের নাম লেখা ছিল।

পরে বিক্ষোভকারীরা গাজায় নিহত ব্যক্তিদের নাম পড়ে শোনান। শুরু করেন সবচেয়ে কম বয়সীদের নাম পড়ার মধ্য দিয়ে। তবে এই বিক্ষোভে অনাকাঙ্ক্ষিত কোনো কিছু ঘটার খবর পাওয়া যায়নি।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে দেশটিতে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষের প্রাণ যায়। ওই দিন থেকে নির্বিচার পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী।

এক মাসের বেশি সময়ে গাজায় নারী, শিশুসহ সাড়ে ১০ হাজারের বেশি মানুষের প্রাণ গেছে। বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ১৫ লাখ মানুষ। ইসরায়েলি হামলা থেকে বিদ্যালয়, হাসপাতাল, শরণার্থীশিবির—কিছুই বাদ যাচ্ছে না।

এর পরিপ্রেক্ষিতে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার পক্ষ থেকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি যুদ্ধবিরতি কার্যকরের দাবি তোলা হয়েছে। যুদ্ধবিরতির দাবি জানিয়েছে হামাসও। নেতানিয়াহু বরাবর এ দাবি নাকচ করেছেন।

সূত্র- আল-জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //