ইসরায়েলের হামলায় আল জাজিরার ব্যুরো প্রধানের স্ত্রী-সন্তান নিহত

ফিলিস্তিনের গাজায় কর্মরত আল জাজিরার সাংবাদিক ইসরায়েলি হামলায় তার পরিবারের সদস্যদের হারনোয় আল জাজিরা নেটওয়ার্ক গভীর শোক প্রকাশ করেছে। তার স্ত্রী, ছেলে, কন্যা ও নাতি ইসরায়েল বাহিনীর হামলায় নিহত হয়েছেন। আল জাজিরার গাজা ব্যুরো প্রধান ওয়ায়েল দাহদুহ তার স্ত্রী, ছেলে, মেয়ে ও এক নাতি ইসরায়েল বাহিনীর হামলায় নিহত হয়েছেন।  হামলার সময় তার পরিবারের সদস্যরা নুজাইরাত শরণার্থী শিবিরে অবস্থান করছিলেন। 

আল জাজিরার আরব সাংবাদিক তামির আলমিশাল জানান, ফিলিস্তিনের সাংবাদিকদের লক্ষ্য করেই বেছে বেছে ইসরায়েল হামলা পরিচালনা করে আসছে আর তার ধারাবাহিকতায় এবারে দাহদুহরের পরিবারের সদস্যরা প্রাণ হারালেন।

তিনি বলেন, দাহদুহ আল জাজিরার আরবি বিভাগের ব্যুরো প্রধান ছিলেন। এ সময় তাকে ‘গাজার কণ্ঠস্বর’ বলে অভিহিত করেন আলমিশাল। 

আলমিশাল বলেন, বহুদিন ধরেই ইসরায়েলের আগ্রাসন নিয়ে সংবাদ পরিবেশন করে আসছিলেন দাহদুহ। গাজার সাংবাদিকতার স্তম্ভ হিসেবে তাকে আমরা জানি। ইসরায়েল বাহিনী টার্গেট করে সাংবাদিক, নারী ও শিশুদের ওপর হত্যা অভিযান শুরু করেছে। 

আলমিশাল জানান, দাহদুহর ওপর হামলা হতে পারে এমন আশংকা থাকা স্বত্বেও ধারাবাহিকভাবে ইসরায়েল বাহিনীর বর্বরতা নিয়ে তিনি সংবাদ প্রচার করে আসছিলেন। এ সময় তাকে গাজা ত্যাগ করার অনুরোধ জানানো হলেও তাতে তিনি অসম্মতি জানান। জবাবে দাহদুহ বলেছিলেন, বিশ্বের জানা উচিত এখানে সত্যিকার অর্থে কী ঘটছে? আর সেই সংবাদ প্রচার না করে আমি পালিয়ে যেতে পারি না। 

শোকাহত আলমিশাল বলেন, এত কিছুর পরেও আমাদের কণ্ঠস্বর কেউ রোধ করতে পারবে না। আমরা সত্যটা বলেই যাব। 

হামলার বিষয়ে দাহদুহ জানান, গাজায় রিপোর্টিং করার সময় ইসরায়েলের এক বিমান হামলায় তার পরিবার যে ভবনটিতে বাস করতেন তা গুড়িয়ে যায়।  

এ সময় তার স্ত্রী, ছেলে মাহমদ (হাইস্কুল শিক্ষার্থী), সাত বছরের কন্যা শাম মারা যায়। এর ঘন্টাখানেক পর তিনি তার নাতি আদমের মৃত্যুর ব্যাপারেও নিশ্চিত হন। 

এদিকে পরিবারের অন্য সদস্যরাও নিখোঁজ বলে জানান দাহদুহ। আল জাজিরার গাজা প্রতিনিধি ইয়োমনা এলসায়েদ এ মৃত্যুকে হৃদয়বিদারক বলে অভিহিত করেন। তিনি বলেন, অত্যন্ত শক্ত মনোবলের মানুষ দাহদুহ। আমরা তাকে শুধু ব্যুরো প্রধান হিসেবেই জানি না বরং আমাদের বড় ভাইয়ের মত মানি তাকে। 

এদিকে ইসরায়েল বাহিনীর হামলায় গাজায় এ পর্যন্ত ২২ জন সাংবাদিক নিহত হয়েছেন। 

এর আগে ২০২২ সালের ১১ মে, আল জাজিরার আরেক সাংবাদিক শিরিন আবু আকলেহ এক ইসরায়েলি সেনার গুলিতে নিহত হয়েছিলেন। সেসময় তিনি গাজার পশ্চিম তীরে জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েল বাহিনীর অভিযান সংক্রান্ত সংবাদ প্রচার করছিলেন। 

আল জাজিরা 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //