বাইডেনের সমালোচনায় এনবিসির ‘ মিট দ্য প্রেস’

এনবিসি’র ‘মিট দ্যা প্রেস’ প্যানেল এবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সমালোচনা করেছেন। রবিবার (২১ আগস্ট) ‘ বাইডেনোমিকস’ শিরোনামে প্রেসিডেন্টের কড়া সমালোচনা করেন প্যানেলের আলোচকবৃন্দ। এ সময় তারা বাইডেনের সন্তান ও তার অনুসারীদের বিষয়ে সঠিক তদন্ত না চালনোয় এমন মন্তব্য করা হয় ওই অনুষ্ঠানে।  এ প্রসঙ্গে হুভার ইনস্টিটিউশনের ফেলো ল্যানহি চেন বলেন, আমি "বাইডেনোমিক্স" সম্পর্কে "বিভ্রান্ত"।

তিনি আরও বলেন, "আপনি কিছু লোককে বোঝানোর চেষ্টা করছেন যে, অর্থনীতি সম্পর্কে তাদের নিজস্ব ধারণা সম্পূর্ণ ভুল। উদাহরণস্বরূপ বলা যায়- হিস্পানিক এবং কালো ভোটাররা অর্থনীতি সম্পর্কে কেমন অনুভব করেন তবে তারা আপনাকে বলবে এটি দুর্গন্ধযুক্ত।"

তিনি বলেন, এখন তারা বলতেই পারে কিন্তু আমরা খুব সস্তা আইন রয়েছে। দিন শেষে আপনি কাউকেই বুঝাতে সক্ষম হবেন না। এমনকি তারা অর্থনীতি সম্পর্কেও ভুল ধারনা রাখছেন না। 

এ সময় এনবিসির সঞ্চালক চাক টড বলেন, বাইডেনের সন্তান ও অর্থনীতির বাজে পরিস্থিতির বিষয়ে তদন্তে নেই কোনো নতুন মাত্রা। 

তিনি বলেন, "এ জিনিসটি তার উপর ব্যাপক প্রভাব ফেলেছে। বাইডেন ২০২০ সালের নির্বাচনের ঠিক আগে, এমন অবস্থায় ছিলেন যা আমাদের মেরুকৃত রাজনীতিতে বেশ আশ্চর্যজনক ছিল। কিন্তু দেখুন, ট্রাম্প এবং রুডি গিউলিয়ানি বাইডেনকে কলঙ্কিত করতে তাদের প্রচারণাও শুরু করেছিলেন সেসময়। 

আরও বলেন, তিনি রাষ্ট্রপতি হিসাবে বিচার ব্যবস্থা সম্পর্কেও বলেছিলেন। 

এ সময় বোস্টন গ্লোবসের কিম্বার্লি অ্যাটকিন্স তার সমালোচনায় বলেন, হান্টার বাইডেনের বিষয়ে নীরব ভূমিকা একটি বড় শূন্যতা তৈরি করেছে। 

টড বলেন, "তিনি রাষ্ট্রপতির প্রার্থীও আসন্ন নির্বাচনে হয়ত আর তাই তাকে স্বীকার করতে হবে যে রিপাবলিকান এবং তার মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হল যে, তিনি আইনের শাসন রক্ষা করবেন ও বিচার ব্যবস্থাকে রক্ষার পাশাপশি ছেলের প্রসঙ্গে তার বক্তব্যের বিষয়ে স্পষ্ট বার্তা দিবেন। 

টড বাইডেনের একটি মন্তব্য তিউলে ধরে বলেন- ‘আমি আমার ছেলেকে ভালোবাসি, কিন্তু আমি বিচার ব্যবস্থার উপরও আস্থা রাখি এবং আমি জানি শেষ পর্যন্ত সঠিক ফলাফল আসবে এবং সমস্ত আমেরিকানদের সেই ব্যবস্থার প্রতি একই বিশ্বাস থাকা উচিত।‘ 

অন্যদিকে ইউএসএ টুডে'র সুসান পেজও হান্টারের বিষয়ে বাইডেনের অবস্থান "টেকসই" নয় বলে মন্তব্য করেছেন।

আর দ্যা পলিটিকোর মার্টিন খুব রুক্ষভাবেই বাইডেনের বিষয়ে বলেন, প্রেসিডেন্টের স্টাফেরা বিষয়টি নিয়ে তাকে ভালভাবে ব্যাখ্যা করেননি। কারণ অতি সংবেদনশীল বিষয় হওয়ায় এটা বেশ চ্যালেঞ্জিং ছিল তাদের কাছে। 

তবে তিনি আরও অবাক হয়েছিলেন যে ডেমোক্র্যাটের মনোনীত প্রার্থী হিসাবে বাইডেন কোনো "ঝুঁকিপূর্ণ খেলা" খেলছেন কিনা সেটি অবশ্য অস্পষ্ট।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //