রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের বিখ্যাত লেখিকার মৃত্যু

রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের খ্যাতিমান নবীন লেখিকা ভিক্টোরিয়া এমেলিনা (৩৭) নিহত হয়েছেন। গত মঙ্গলবার ক্রামাতোরস্কের রিয়া লাউঞ্জ পিৎজা রেস্টুরেন্টে রুশ বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলার সময় এমেলিনা আহত হন। পরে আহত অবস্থায় পরে তাকে আহত অবস্থায় দিনিপ্রো হাসপাতালে নেওয়া হয়। শুক্রবার থেকে তার অবস্থার অবনতি ঘটতে শুরু করে। পরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার। ওই ক্ষেপণাস্ত্র হামলায় প্রায় ৬০ জন আহত হন।

এর আগে ইউক্রেন যুদ্ধ নিয়ে প্রামাণ্য চিত্র ও গবেষণার কাজে নিয়োজিত ১২ জনের মৃত্যুর পর এমেলিনাকে নিয়ে এ সংখ্যা দাঁড়াল ১৩ জনে। 

এ বিষয়ে ইউক্রেন পিইএন লেখক সমিতি জানিয়েছে, ডাক্তার তার সাধ্যমত চেষ্টা করেছেন এমেলিনাকে বাঁচাতে। কিন্ত তার ভাগ্যের নির্মম পরিহাস অবশেষে তাকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হলো। 

এদিকে মানবাধিকার কর্মীরা তার মৃত্যুকে যুদ্ধাপরাধ হিসেবে আখ্যা দিয়েছেন। 

ক্রামাতোরস্ক মূলত ইউক্রেনের অধীনে থাকলেও এটি রাশিয়ার দখলকৃত অঞ্চলের খুব কাছে অবস্থিত হওয়ায় সহজেই এখানে হামলা পরিচালনা করতে সক্ষম হয়েছে রুশ বাহিনী। 

জানা যায়, হামলার সময় এমেলিনা রেস্তোরাঁয় বসে খাবার খাচ্ছিলেন। এসময় তার সঙ্গে কয়েকজন কলোম্বিয়ান সাংবাদিক ও লেখক সমাজের লোক ছিলেন। 

তিনি ইউক্রেনে সর্বাত্মক হামলা শুরুর পর যুদ্ধাপরাধের প্রামাণ্যচিত্র নির্মাণের পাশাপাশি রণাঙ্গন সংলগ্ন এলাকার শিশুদের নিয়ে কাজ করতে শুরু করেন।

গত বছর এমেলিনা শিশু সাহিত্যিক ভলোদোমির ভাকুলেঙ্কোর একটি  ডায়েরি উদ্ধার করে রীতিমত সাড়া ফেলে দিয়েছিলেন। 

এর আগে, রুশ সেনারা ইজিউম শহর থেকে ভাকুলেঙ্কোকে অপহরণ করে হত্যা করে।

ভাকুলেঙ্কো বাস্তব কাহিনী ভিত্তিক এক ইংরেজি গ্রন্থ ‘ওয়ার এন্ড জাস্টিস ডাইরি: লুকিং এট ওইমেন লুকিং এট ওয়ার’ নামক একটি বইও লিখেছেন যা কিনা প্রকাশের অপেক্ষায় রয়েছে।

সূত্র : বিবিসি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //