সার্টিফিকেট পুড়িয়ে চাকরি, সমালোচনায় পলকের স্ত্রী

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লাইভে এসে নিজের শিক্ষাগত যোগ্যতার সব সনদ পুড়িয়ে ফেলেন মুক্তা সুলতানা নামে এক তরুণী। এরপরই তাকে ৩৫ হাজার টাকা বেতনের বিনিময়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একটি প্রকল্পে চাকরি দেওয়া হয়। 

চাকরি দেওয়ার পর থেকেই ফেসবুকে সমালোচনার ঝড় উঠে। অনেকেই এই সিদ্ধান্তকে ভবিষ্যৎ প্রজন্মের জন্য ‘নেতিবাচক বার্তা’ বলে উল্লেখ করেন।

সেই ধারাবাহিকতায় এবার প্রতিবাদ করেছেন চাকরিদাতা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের স্ত্রী আরিফা জেসমিন কণিকা। 

তিনি লিখেছেন, ‘এক শ্রেণির মানুষ নিজের যোগ্যতায় সফল না হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করে ভাইরাল হওয়ার পথ বেছে নিয়েছে। নিজের বিবেক, বুদ্ধি, মানবিকতা, বিসর্জন দিয়ে পরিবার, সমাজ, রাষ্ট্রের সম্মান সবকিছুকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ভাইরাল হওয়ার অসুস্থ প্রতিযোগিতায় নেমেছে। আমাদের দেশের কিছু মানুষ আবার তাদের এই অসুস্থ প্রতিযোগিতায় তাদের পাশে দাঁড়াচ্ছে এবং তাদের সাপোর্ট দিয়ে অসুস্থ প্রতিযোগিতাকে উৎসাহিত করছে। সুস্থ, স্বাভাবিক মানুষদের জন্য নিজ যোগ্যতায় সফল হওয়া দিন দিন কঠিন হয়ে যাচ্ছে। পরোক্ষভাবে আমরা বিবেক, বুদ্ধি বিবর্জিত একটা অসুস্থ এবং মানসিক বিকারগ্রস্ত জাতি গঠনের দিকে এগিয়ে যাচ্ছি। যা খুবই দুঃখজনক!’ 

সম্প্রতি ফেসবুক লাইভে এসে ২৭ বছরের অর্জিত সব একাডেমিক সার্টিফিকেট পুড়িয়ে ফেলা মুক্তাকে নিজের দপ্তরে ডেকে প্রধানমন্ত্রীর পক্ষে মুক্তাকে চাকরির নিয়োগপত্র তুলে দেন পলক।

তাকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন এস্টাবলিশমেন্ট অব সিকিউরড ইমেইল ফর গভর্নমেন্ট অ্যান্ড ডিজিটাল লিটারেসি সেন্টার প্রজেক্টে ‘কন্টেন্ট ডেভেলপমেন্ট অ্যান্ড সোশ্যাল কমিউনিকেশন অফিসার’ পদে চাকরির দেওয়া হয়। বেতন ৩৫ হাজার টাকা। 

চাকরি দেওয়ার বিষয়ে সেদিন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের মেধাবী তরুণ-তরুণীরা যেন হতাশাগ্রস্ত না হয় এবং আত্মবিশ্বাসের সাথে এগিয়ে যেতে পারে, সেজন্য আইসিটি বিভাগ থেকে প্রশিক্ষণসহ বিভিন্নভাবে সহায়তা দিচ্ছে। যথাযথ শিক্ষা গ্রহণ করলে দেশে কোনো শিক্ষিত তরুণ-তরুণী বেকার থাকবে না। তারুণ্যের মেধা ও প্রযুক্তির শক্তিকে কাজে লাগিয়ে দিয়ে নিজেকে তৈরি করতে পারলে চাকরির পেছনে ঘুরতে হবে না। বরং কর্মসংস্থানের ক্ষেত্র সৃষ্টি করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //