৭৫ বছরেও কবীর সুমনের সক্ষমতা, চটেছেন তসলিমা

৭৫ বছর বয়সে পা দিলেন দুই বাংলার জনপ্রিয় সঙ্গীতশিল্পী কবীর সুমন। আজ বৃহস্পতিবার (১৬ মার্চ) সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে সারাদিন ধরে শিল্পীকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন তার অনুরাগীরা। কিন্তু হঠাৎই এক সংবাদপত্রে কবীর সুমনের এক সাক্ষাৎকার পড়ে রীতিমতো তাকে একহাত নিলেন লেখিকা তসলিমা নাসরিন। 

পাঠাকদের জন্য স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

এই সুমনকে আমি ‘মুসলমান সুমন’ বলি না, এই সুমনকে আমি ‘হিপোক্রেট সুমন’ বলি। আমি বিশ্বাস করি না এই সুমন আল্লাহ রসুল নামাজ রোজায় বিশ্বাস করেন।  এই সুমন স্বার্থের জন্য  যা ইচ্ছে তাই করতে পারেন। যদি দেখেন আঘোরি বা নাঙ্গা সন্ন্যাসী সাজলে কিছু ফায়দা হবে, বা লোককে বোকা বানিয়ে মজা লোটা যাবে, তিনি  তাই করবেন। 

আমি বুঝি না, সাংবাদিকরা যখন তার ইন্টারভিউ নেয়, কেন সাবিনা ইয়াসমিনের সঙ্গে তার সম্পর্কের কথা কেউই জিজ্ঞেস করে  না। বিছানায় তিনি ৭৫ বছর বয়সেও সক্ষম, এই  কথা কেন শোনাচ্ছেন, পুরুষদের বোকা বানানোর জন্য নাকি নারীদের?

মানুষটার আদর্শ বলে কোনওকালে কিছু কি ছিল? আমার সন্দেহ হয়। একসময় নাকি বামপন্থী ছিলেন। বামপন্থী যদি সত্যি হতেন, এত সহজে তৃণমূলী হতেন না।  তার নাকি গাড়ি নেই। অনেকে এমন কথা বলে প্রমাণ করতে চান তাঁরা খুব সৎ মানুষ। অনেক  অসৎ লোকের কিন্তু গাড়ি থাকে না, আবার অনেক সৎ লোকেরও গাড়ি থাকে। গাড়ি না থাকা সততার কোনও প্রমাণ হয়।  

আমার আজ সন্দেহ হয়, যে অসাধারণ গানগুলো তিনি লিখেছিলেন, গেয়েছিলেন,  সেই গানের কথাগুলো  তিনি  তখনও বিশ্বাস করতেন না, এখনও বিশ্বাস করেন না। গানের ক্ষেত্রে যেমন তাঁর প্রতিভার তুলনা হয় না, ভণ্ডামোর ক্ষেত্রেও তাঁর প্রতিভার তুলনা হয় না। 

পুনশ্চঃ মনে আছে ২০০৭ সালে তিনি আমার বিরুদ্ধে তান্ডব করা কলকাতার ফতোয়াবাজ জিহাদিদের পক্ষ নিয়েছিলেন?


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //