‘ইনফোগ্রাফিকস ছাড়া একুশ শতকে সাংবাদিকতা সম্ভব না’

সাম্প্রতিক দেশকাল (সাদে) ও গ্রিন ইউনিভার্সিটির যৌথ আয়োজনে ডাটা জার্নালিজম কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (৩০ জানুয়ারি) সকাল ১০টার দিকে সাম্প্রতিক দেশকাল কার্যালয়ে এই কর্মশালা শুরু হয়।  

দিনব্যাপী এই কর্মশালাটি উদ্বোধন করেন গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের সমাজবিজ্ঞান ও নৃবিজ্ঞান বিভাগীয় প্রধান ড. আবুল হোসেন। কর্মশালাটি পরিচালনা করছেন ডাটাফুলের প্রধান নির্বাহী (সিইও) পলাশ দত্ত।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাম্প্রতিক দেশকালের পরিকল্পনা সম্পাদক আরশাদ সিদ্দিকী, গ্রিন ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগের শিক্ষক শরীফ জামান।

প্রধান অতিথির বক্তব্যে গ্রিন ইউনিভার্সিটির জার্নালিজম ও মিডিয়া কমিউনিকেশন বিভাগের চেয়ারপারসন ড. মো. অলিউর রহমান বলেন, কোনো বিশ্লেষণধর্মী সংবাদ টেক্সট দিয়ে পরিবেশন করলে অনেক পাতা খরচ হবে। ৯৯ শতাংশ পাঠকের সে সংবাদ পড়ার ধৈর্য্য বা আগ্রহ থাকে না। কিন্তু ডাটা দিয়ে যখন পরিস্থিতি বিশ্লেষণ করা হয়, তখন ১০ মিনিটেই পরিস্থিতি বুঝা যায়। বর্ণনামূলক ডাটার চেয়ে ইনফোগ্রাফিকস অনেক বেশি কথা বলে।ইনফোগ্রাফিকস ছাড়া একুশ শতকে সাংবাদিকতা সম্ভব না। এখানে তথ্যের ঝড় চলছে। কোনটা তথ্য আর কোনটা তথ্য না- সেটা বুঝতে না পারলে সাংবাদিকতা সম্ভব নয়। আবার যেটা গুরুত্বপূর্ণ তথ্য, সেটা বর্ণনা করা কঠিন। আর ইনফোগ্রাফিকস ব্যবহার করে সেসব জটিল তথ্য সহজে পরিবেশন করা যায়।

সমাপনী বক্তব্যে সাম্প্রতিক দেশকালের পরিকল্পনা সম্পাদক আরশাদ সিদ্দিকী বলেন, আজকে আপনারা যারা এসেছেন তাদের শুভেচ্ছা জানাচ্ছি। আপনারা উপলব্ধি করেছেন, ডাটা জার্নালিজম আগামীদিনের সাংবাদিকতার জন্য কতোটা গুরুত্বপূর্ণ। গ্রিন ইউনিভার্সিটির সাথে স্বাক্ষরিত পরিপত্রে আমরা বলেছি, শুধু প্রশিক্ষণ নয়, এর পাশাপাশি আমরা সেমিনার আয়োজন করবো, গবেষণাকর্ম পরিচালনা করবো। এগুলো আমরা এককভাবে করতে চাই না। আমরা সরকারি ও পেশাদারি প্রতিষ্ঠানগুলোকে সাথে নিয়ে করতে চাই। 

কর্মশালাটি সঞ্চালনা করেন ব্রডকাস্ট জার্নালিস্ট মালিহা ওয়াদুদ চাঁদনী। কর্মশালায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মীরা অংশ নেন। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের হাতে সনদ তুলে দেয়া হয়।

এই কর্মশালার মূল লক্ষ্য হলো- ডাটা জার্নালিজমকে জানা, বোঝা ও চর্চার জন্য প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদান করা। বর্তমান বিশ্বে ডাটা জার্নালিজম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আগামী দিনের সাংবাদিকতায় ডাটা জার্নালিজমের ভূমিকা আরো সম্প্রসারিত হবে। নতুন দিনের সাংবাদিকতার সাথে খাপ খাইয়ে নিতে হলে নবীন ও কর্মরত সাংবাদিকদের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //