কার্টুনিস্ট কিশোর পেলেন রবার্ট রাসেল কারেজ অ্যাওয়ার্ড

বাংলাদেশের কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর কার্টুনিস্ট রাইটস নেটওয়ার্ক ইন্টারন্যাশনালের ‘রবার্ট রাসেল কারেজ ইন কার্টুনিং অ্যাওয়ার্ড’ পেয়েছেন।

রবিবার (৪ অক্টোবর) যুক্তরাষ্ট্রভিত্তিক কার্টুনিস্ট রাইটস নেটওয়ার্ক ইন্টারন্যাশনাল (সিআরএনআই) তাদের ওয়েবসাইটে চলতি বছরের পুরস্কারের জন্য বাংলাদেশের কিশোরের নাম ঘোষণা করে।

সিআরএনআই বলেছে, একজন কার্টুনিস্ট ও অধিকারকর্মী হিসেবে কিশোরের কাজের সঙ্গে তারা এক দশকের বেশি সময় ধরে পরিচিত।

২০১০ সালে নিখোঁজ শ্রীলঙ্কান কার্টুনিস্ট প্রজেথ একনালিগোডা এবং ২০০৭ সালে কারাবন্দি বাংলাদেশি কার্টুনিস্ট আরিফুর রহমানের পক্ষে তিনি দাঁড়িয়েছিলেন অত্যন্ত সাহসিকতার সঙ্গে। বাংলাদেশে তিনি সিআরএনআইয়ের নেতৃস্থানীয় একজন। আর এ কারণেই ‘বিদেশি স্বার্থ হাসিলের উদ্দেশ্যে’ কাজ করার অভিযোগ তার বিরুদ্ধে আনা হচ্ছে।

বিবৃতিতে বলা হয়, আহমেদ কবির কিশোর কেবল কার্টুনিস্টদের পক্ষে দাঁড়াননি, হিজরা জনগোষ্ঠীর মানবাধিকার, স্বাস্থ্য ও ভোক্তা অধিকার এবং বাংলা ভাষার পক্ষে তিনি সক্রিয় ছিলেন।

গত এপ্রিল এবং মে মাসে তিনি ফেইসবুকে ‘লাইফ ইন দ্য টাইম অব করোনা’ শিরোনামে ধারাবাহিকভাবে কার্টুন প্রকাশ করেন, যেখানে এই মহামারি রোধে সমাজের ভূমিকা নিয়ে বিদ্রুপ করা হয়েছিল আর সরকার যেভাবে জনস্বাস্থ্য পরিস্থিতি সামলেছে তার সমালোচনা করা হয়েছিল।

করোনাভাইরাস সঙ্কটের মধ্যে ৫ মে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর এবং অনলাইনে লেখালেখিতে সক্রিয় ব্যবসায়ী মুশতাক আহমেদকে গ্রেফতার করে র‌্যাব। পরে তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। সেই মামলায় কার্টুনিস্ট কিশোর এখনো কারাবন্দি রয়েছেন।

মানবাধিকার লঙ্ঘনের শিকার কার্টুনিস্টদের দুর্দশার স্বীকৃতি দিতেই রবার্ট রাসেল কারেজ ইন কার্টুনিং অ্যাওয়ার্ড দেয়া হয়। আমাদের বিচারে আহমেদ কবির কিশোরের ক্ষেত্রে সে বিষয়টিই ঘটেছে, বলেছে সিআরএনআই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //