সরকারি হস্তক্ষেপের প্রতিবাদে হাঙ্গেরিতে ৭০ সাংবাদিকের পদত্যাগ

সরকারি হস্তক্ষেপের প্রতিবাদে হাঙ্গেরির শীর্ষ নিরপেক্ষ সংবাদ ওয়েবসাইট ‘ইনডেক্সের’ ৭০ জনের বেশি সাংবাদিক ও কর্মী পদত্যাগ করেছেন। 

তারা অভিযোগ, সংবাদ সাইটটিকে ধ্বংসের ও নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা চালাচ্ছে সরকার।  

এটিই হাঙ্গেরির সর্বশেষ স্বাধীন ও নিরপেক্ষ সংবাদমাধ্যম ছিল এবং গত মঙ্গলবার ইনডেক্সের প্রধান সম্পাদক জাবোলস ডুলকে বরখাস্ত করা হয়।

সাইটটির সাংবাদিকরা বলেন, বরখাস্তের এই সিদ্ধান্ত পরিষ্কারভাবে ‘সরকারি হস্তক্ষেপ’ এবং ওয়েবসাইটকে চাপে ফেলার চেষ্টা। এর কয়েক ঘণ্টা পরেই সংবাদ মাধ্যমের স্বাধীনতার জন্য দেশটির রাজধানী বুদাপেস্টে বিক্ষোভ করেন হাজার হাজার মানুষ।

জাবোলস ডুল

গত এক দশকেরও বেশি সময় ধরে হাঙ্গেরির সমাজতান্ত্রিক ও রক্ষণশীল প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সমর্থকরা ধীরে ধীরে দেশটির স্বাধীন সংবাদমাধ্যমকে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে। সাংবাদিকতার স্বাধীনতা সূচকে ১৮০টি দেশের মধ্যে ৮৯তম স্থানে রয়েছে হাঙ্গেরি।

গত মাসেই ডুল বলেছিলেন, ইনডেক্স ওয়েবসাইটের ওপর চাপ বাড়ছে, এর ফলে সাংবাদিকদের কাজ অনিশ্চিত হয়ে পড়ছে। গত ২২ জুন ডুল উদ্বেগ প্রকাশ করে বলেছিলেন, ওয়েবসাইটটির সম্পাদকীয় বিভাগের কর্মীরা ‘বিপদে’ আছেন এবং এর ব্যারোমিটার ডায়ালটি স্বাধীন থেকে ‘বিপদাপন্ন’তে পরিবর্তন করা হয়।

গতকাল শুক্রবার ওয়েবসাইটির তিন প্রধান সম্পাদকসহ ৭০ জনেরও বেশি সাংবাদিক ও সংবাদকর্মী জানান, তারা পদত্যাগ করেছেন।  কারণ প্রধান সম্পাদককে পুনরায় বহাল করার বিষয়টি বোর্ডের প্রেসিডেন্ট লাসলো বোদোলাই প্রত্যাখ্যান করেন। 

সাংবাদিকরা পদত্যাগ করে অফিস থেকে বাইরে বেরোনোর সময় এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।

বোদোলাই ওয়েবসাইটের স্বাধীনতা ঝুঁকির কথা অস্বীকার করে বলেন, ডুল নিউজরুমের বিশৃঙ্খলা থামাতে পারছিলেন না। 

দেশটির প্রেসিডেন্ট অরবানপন্থী এক ব্যবসায়ী কয়েকমাস আগে ওয়েবসাইটের ৫০ শতাংশ শেয়ার কিনে নিয়েছেন এবং তারা ইনডেস্কের বিজ্ঞাপন ও রাজস্ব নিয়ন্ত্রণ করে। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //