শীতে প্রবীণদের যত্ন

দেশে এখন তীব্র শীত ও শৈত্যপ্রবাহ চলছে। প্রবীণদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকায় এ সময়টায় তাদের বিভিন্ন সমস্যা দেখা দেয়। তীব্র শীতে অ্যালার্জি, হাঁপানি, নিউমোনিয়া, ব্রঙ্কাইটিসের মতো রোগ হয়ে থাকে। যদি কারও রিউমাটয়েড আর্থ্রাইটিস, অস্টিও আর্থ্রাইটিস থাকে, তবে শীতে সেটি বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই এ সময়ে প্রবীণদের প্রতি বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। 

ত্বকের যত্ন: শীতে বয়স্কদের ত্বক, ঠোঁট, হাত-পা, নখসহ নানা স্বাস্থ্যঝুঁকি থেকে বাঁচাতে বিভিন্ন ক্রিমসহ প্রয়োজনীয় ওষুধ ব্যবহার করতে হবে। শীতে ত্বক সাধারণত খসখসে ও শুষ্ক হয়ে পড়ে। তাই ত্বকের সুরক্ষায় ময়েশ্চারাইজার লোশন, ভ্যাসলিন, গ্লিসারিন, অলিভ অয়েল ব্যবহার করা যেতে পারে। 

শীতের পোশাক: প্রবীণদের শীতের পোশাক হতে হবে আরামদায়ক। মোটা কাপড় পরার চেয়ে কয়েকটি পাতলা আরামদায়ক কাপড় নির্বাচন করুন এ ক্ষেত্রে। এতে ঠান্ডা কম লাগবে। কারণ কাপড়ের স্তরে স্তরে বাতাস জমা থেকে শরীর থেকে তাপ বাইরে বের হতে বাধা দেবে। শীতে প্রবীণদের শরীরের তাপমাত্রা কমে গিয়ে হাইপোথারমিয়া হতে পারে, যার ফলে অজ্ঞান হওয়া থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত হয়। তাই পোশাক পরার ক্ষেত্রে সচেতন হওয়া দরকার। 

শাকসবজি খাওয়া: শীতে বয়স্কদের খাওয়া-দাওয়ায় পরিবর্তন আনা প্রয়োজন। শাকসবজি প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন, মিনারেল অভাব পূরণ করে শীতে সুস্থ থাকতে সাহায্য করে। তাই শীতের শাকসবজি বয়স্কদের বেশি করে খেতে দিন। ঠান্ডা খাবার অবশ্যই বাদ দিতে হবে। নিয়মিত লেবু দিয়ে চা খাওয়া যেতে পারে। এটি শরীরে অ্যান্টি-অক্সিডেন্টের কাজ করবে। এ ছাড়া ফল ও ফলের রস খেতে হবে, এতে প্রচুর ভিটামিন-সি থাকে, যা শরীরে শক্তি জোগাতে সাহায্য করে। 

কুসুম গরম পানি পান: গরম খাবারের পাশাপাশি প্রবীণদের গরম পানি খেতে দিন। গরম পানি দিয়ে গোসল, অজু ও অন্যান্য কাজ করতে দিন। এতে রক্ত চলাচল স্বাভাবিক থাকবে। শীতে পানিশূন্যতা দেখা দেয়। তাই প্রচুর পরিমাণে পানি পান করতে দিন। 

পর্যাপ্ত ঘুম: বয়স্কদের প্রতিদিন আট ঘণ্টা ঘুম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ঠান্ডা-কাশি থেকে বাঁচাতে সাহায্য করে। তাই তাদের পর্যাপ্ত ঘুমাতে বলুন। এ ছাড়া বয়স্কদের মদ্যপান, ধূমপান, অতিরিক্ত চা-কফি থেকে বিরত রাখুন।

পর্যাপ্ত আলোর ব্যবস্থা: প্রবীণ ব্যক্তির ঘরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখতে হবে। এ ছাড়া যতটা সম্ভব ঘর গরম রাখুন। এতে শীত কম লাগবে, আরাম অনুভব হবে। শীতে প্রবীণরা যেহেতু বাইরে বের কম হন, তাই ভিটামিনের অভাব দেখা দিতে পারে। তাই এ-সংক্রান্ত বিভিন্ন স্বাস্থ্যঝুঁকি থেকে বাঁচতে সকাল ৮টা থেকে দুপুর ৩টা পর্যন্ত ১০-২০ মিনিট রোদ গায়ে লাগাতে হবে। প্রবীণদের হালকা রোদে সামান্য ব্যায়ামও করতে উৎসাহ দিতে হবে।

হালকা ব্যায়াম: শীতে বয়স্কদের সক্রিয় রাখুন। শীতের দিন শুধু শুয়ে-বসে না থেকে প্রবীণ মানুষটিকে ঘরের ভেতর হালকা ব্যায়াম করতে বলুন। ঘরের মধ্যে হাঁটাহাঁটিসহ হাত-পা নাড়াচড়া করতে বলুন। এতে শরীরে তাপ উৎপন্ন হবে, শীত কম লাগবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //