বরের প্রস্তুতি

বর্তমানে বিয়ে মানে বিরাট আয়োজন। সেই আয়োজনের পুরোটাই সামলাতে হয় পাত্র বা হবু বরকে। তার ছাপ কিন্তু চেহারাতেও পড়ে। আর বিয়েতে সবার দৃষ্টি থাকে বর ও কনের দিকে। কিন্তু বরের চেহারায় যদি ক্লান্তির ছাপ থাকে তাহলে পুরো আয়োজনটা বেমানান হয়ে যাবে। এজন্য বিয়ের আগে সব সামলানোর পাশাপাশি হবু বরকে নিজের ত্বকটাও সামলাতে হবে। নিয়ম মেনে একটু বাড়তি যত্ন নিতে হবে। তাহলে বিয়ের দিনে চেহারায় ক্লান্তির ছাপ ফুটে উঠবে না।

চুলের যত্ন : সাধারণত ছেলেরা দিনের একটি বড় সময় বাড়ির বাইরে থাকে। তাই রোদ, ধুলা-বালিতে চুল রুক্ষ হয়ে পড়ে। এছাড়া চুল পড়া, খুশকিসহ নানা সমস্যা দেখা দিতে পারে। তাই বিয়ের অন্তত এক মাস আগে থেকে চুলের যত্ন নিতে হবে। চুলের যত্নে পেঁয়াজের রস ব্যবহার করা যেতে পারে। রুক্ষতা দূর করতে ঘরোয়া প্যাক ব্যবহার করা যেতে পারে। এক টেবিল চামচ মধু, লেবুর রস আর অলিভ অয়েল মিশিয়ে তা চুলে মাখতে হবে। তারপর ২৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে তিন দিন চুলে তেল লাগিয়ে এ প্যাকটি ব্যবহার করলে রুক্ষতা দূর হবে।

চুলে কোনো বিশেষ সমস্যা থাকলে বাড়িতে যত্ন নিতে হবে। সপ্তাহে তিন দিন গোসলের আধাঘণ্টা আগে চুলের গোড়ায় হালকা গরম তেল ম্যাসাজ করতে পারেন। খুশকির জন্য তেলের সঙ্গে সমপরিমাণ পেঁয়াজের রস মিশিয়ে ব্যবহার করা যেতে পারে। যদি চুল পড়ার সমস্যা থাকে, তাহলে দুই ভাগ সাধারণ তেলের সঙ্গে এক ভাগ ক্যাস্টর অয়েল মিশিয়ে ব্যবহার করলে কমে যাবে।

বিয়েতে অনেকে নতুন হেয়ার স্টাইল পছন্দ করে। কারও এমন ইচ্ছে থাকলে আগে থেকে চেষ্টা করা উচিত। তাহলে বোঝা যাবে ব্যক্তিত্বের সঙ্গে তা মানানসই কিনা। আর বিয়ের এক মাস আগে হেয়ার স্পা কিংবা মানানসই হেয়ার ট্রিটমেন্ট করানো উচিত।

ত্বকের যত্ন : সাধারণত ছেলেদের ত্বক কিছুটা রুক্ষ হয়। তাই বিয়ের আগে সপ্তাহে অন্তত দুই থেকে তিন বার স্ক্রাব করাতে হবে। গ্লিসারিন, সাইট্রিক অ্যাসিড ছেলেদের ত্বকের জন্য খুব ভালো। এগুলো ত্বকের ভেতর থেকে ময়লা পরিষ্কার করে মসৃণ ও উজ্জ্বল করে তোলে। চাইলে ঘরে স্ক্রাব বানানো যেতে পারে। চালের গুঁড়া, বেসন, মুলতানি মাটি একসঙ্গে মিশিয়ে দুধ বা টক দইয়ে গুলে নিলে তৈরি হয়ে যাবে হারবাল স্ক্রাব। ত্বকে স্ক্রাব লাগিয়ে আঙুলের সামনের অংশ দিয়ে হালকাভাবে ম্যাসাজ করতে হবে। কয়েক মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। তারপর ত্বক ভেজা থাকতেই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। স্ক্রাবিংয়ের পর আট থেকে ১০ ঘণ্টা রোদে যাওয়া যাবে না। তাই রাতের বেলা স্ক্রাবিং করানোই উত্তম।

চোখ : চোখের নিচে কালোভাব দূর করতে ও সতেজভাব আনতে আলু বা শসা থেঁতো করে চোখের ওপর দিয়ে ৩০ মিনিট রাখতে হবে। এটি নিয়মিত মেনে চললে চোখের নিচের কালোভাব কমে যাবে। এতে চোখের নিচের ত্বক সতেজ ও প্রাণবন্ত হয়ে উঠবে। এছাড়া ব্যবহৃত টি-ব্যাগ ১০ মিনিট ফ্রিজে রেখে তারপর চোখের ওপর দিয়ে রাখলে দারুণ ফল পাওয়া যায়।

ঠোঁটের যত্ন : অনেক ছেলের ঠোঁটে কালো ভাব হয়ে থাকে। আবার অনেকের ধূমপানের অভ্যাসের কারণেও ঠোঁট কালো হয়ে যায়। তাই ধূমপানের অভ্যাস বিয়ের আগের সময়ে তা পরিহার করা উচিত। ঠোঁটের কালো ভাব দূর করতে কিছু নিয়ম মেনে চললে ভালো ফল পাওয়া যাবে। যেমন—কাঁচা দুধ তুলায় নিয়ে প্রতিদিন কয়েকবার আলতো করে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। আবার দুধের সর ও চিনি দিয়ে প্রতিদিন দুই মিনিট ম্যাসাজেও চমৎকার ফল পাওয়া যাবে।

খাদ্যাভ্যাস : বেশিরভাগ ছেলে নিজের শরীর নিয়ে বেশ উদাসীন থাকে। কিন্তু বিয়ের আগে মোটেও উদাসীন থাকা যাবে না। বরং বিয়ের আগে সঠিক খাদ্যাভ্যাস মেনে চলতে হবে এবং নিয়মতান্ত্রিক জীবনযাপন করতে হবে। কারণ শরীর সুস্থ থাকলে মন ভালো থাকে। তাই খাবারের তালিকায় এমন খাবার রাখতে হবে, যা টেস্টোস্টেরন হরমোনের লেভেলকে প্রমোট করে, ফার্টিলিটি বাড়ায় ও সার্বিকভাবে শরীর সুস্থ ও সবল রাখতে সাহায্য করে। প্রয়োজনে বিয়ের আগের এই সময়ে খাদ্যাভ্যাসে সামান্য পরিবর্তন আনতে হবে। যেন খুব সহজেই ফিট থাকা যেতে পারে।

ব্যায়াম : বিয়ের আগে এক্সারসাইজ বেশ জরুরি। শরীর ফিট রাখতে এক্সারসাইজের কোনো বিকল্প নেই। বিয়ের অন্তত দুই মাস আগে থেকে নিয়মিত ব্যায়াম করা দরকার। তবে খুব বেশি কঠিন এক্সারসাইজ এড়িয়ে চলা উচিত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //