গায়ে হলুদ

জীবনের নতুন অধ্যায় শুরু হয় বিয়ের মাধ্যমে। জীবনের এই গুরুত্বপূর্ণ ঘটনাকে সবাই স্মরণীয় করে রাখতে চায়। মানুষের জীবনে এটি একটি প্রত্যাশিত স্বপ্ন। তাই বিয়ের সব আয়োজনই হওয়া চাই মনের মতো। আর বিয়ের অনুষ্ঠানের সূচনা হয় গায়েহলুদের মাধ্যমে। এটি বাঙালি বিয়ের অন্যতম রীতি। যা আবহমান কাল থেকে পালিত হয়ে আসছে। 

হলুদের পোশাক : শুরুর দিকে ‘গায়েহলুদ’ নামটির সঙ্গে মিল রেখে বিয়ের কনেরা হলুদ রঙের শাড়ি ব্যবহার করত। তখন গায়েহলুদের জন্য হলুদ শাড়িই নির্ধারিত ছিল। তবে এখনকার দিনে এ ধারণা অনেক বদলে গেছে। এখন হলুদের পাশাপাশি লাল, কাঁচা মেহেদির রং, সবুজ রঙের শাড়িও ব্যবহার করা হচ্ছে। এ ছাড়া মসলিন, সিল্ক, কটন, জামদানি শাড়িও অনেকে গায়েহলুদে ব্যবহার করছেন। 

হলুদের গয়না : গয়না হলুদের সাজের পূর্ণতা আনে। শাড়ির সঙ্গে মিলিয়ে গয়না তৈরি করতে হবে। এখন শীতকাল। ফুলের মৌসুম। তাই কাঁচা ফুলের গয়না বেশি মানানসই। এ ছাড়া শুকনো ফুলের সঙ্গেও পুঁতি-জরির কাজ, স্টোন দিয়ে তৈরি কৃত্রিম ফুলের মালা কিনতে পাওয়া যায়। যা শাড়ির রঙের সঙ্গে ম্যাচ করে অর্ডার দিয়ে বানিয়ে নেওয়া যায়। যেমন গয়নাই পরা হোক না কেন, ফুলের আকার ছোট হলেই ভালো। সাজের একটু ভিন্নতা আনতে চাইলে রুপা বা পুঁতির গয়নাও পরতে পারেন। হাতে থাকতে পারে ফুলের গয়না।

সাজ : হলুদের অনুষ্ঠানে একটা ঘরোয়া ভাব বজায় থাকে। তাই গায়েহলুদে হালকা মেকআপ করলেই ভালো। মেকাপে গোল্ডেন, ব্রাউন, ব্রোঞ্জ শেড ব্যবহার করলে ভালো লাগবে। আর চোখের সাজে গোল্ডেন, ব্রোঞ্জ, ব্রাউন আইশ্যাডো ব্যবহার করুন এবং ঠোঁটে ন্যাচারাল লিপস্টিক ব্যবহার করুন। গ্লস না লাগানোই ভালো। এ ছাড়া চুলে খোঁপা করতে পারেন এবং খোঁপায় ফুল পরতে পারেন। কিংবা খোঁপার পরিবর্তে লম্বা বিনুনি করে ফুলের মালা জড়িয়ে দিতে পারেন বেণীতে। 

মেহেদি : গায়েহলুদের অনুষ্ঠানে মেহেদির ব্যবহার আমাদের সংস্কৃতির একটি অংশ। তা ছাড়া উৎসব, আনন্দ ও মেহেদি যেন একই সুতোয় গাঁথা। হাতে পায়ে নকশা করতে টিউব মেহেদি আজকাল বেশি জনপ্রিয়। তবে বাটা মেহেদিও ব্যবহার করা হয়। অনেকে মনে করেন কনের হাতের মেহেদির রং যত গাঢ় হয়, তাদের ভালোবাসার ভিতও ততই মজবুত হয়।

ডালা-কুলা : গায়েহলুদ অনুষ্ঠানে ডালা-কুলা সাজিয়ে বর-কনের বাড়িতে নিয়ে যাওয়া হয়। আর এই ডালা-কুলায় থাকে বর-কনের প্রয়োজনীয় জিনিসপত্র। দু-একটি বাদে প্রায় সব উপকরণই এতে রাখা হয়। এমনভাবে ডালা সাজাতে হয়, যাতে সব প্রয়োজনীয় প্রসাধন একসঙ্গে হাতের কাছে থাকে। ডালা-কুলা রঙিন কাপড়ে মুড়িয়ে নিলে ভালো। কাতান কাপড়েও মুড়িয়ে নিতে পারেন নিজেরাই। পান সাজিয়ে দিতে পারেন ময়ূর স্টাইলে। মিষ্টি দেওয়ার হাঁড়িটি আলপনা করে নিতে পারেন। 

অন্যান্য : হলুদের সঙ্গে আরও কিছু হলুদ তত্ত্বের বাইরে প্রয়োজনীয় দ্রব্যাদি পাওয়া যায় কনের জন্য। যেমন-লিপস্টিক, লিপলাইনার, আইলাইনার, আয়না, ফেস পাউডার, পেস্ট, মাশকারা, ব্রাশ, আইশ্যাডো পেনসিল, পাউডার ও পাউডার কেস, চিরুনি, বডি স্প্রে, কাঁটা বা ক্লিপ, খোঁপা, চুড়ি, আলতা, জরি, স্প্রে, প্লাস্টিক রিবন, রিবন ফুল, জরির ফিতা, পার্টি স্প্রে ইত্যাদি। বরের গায়েহলুদের জন্য প্রায় একই ধরনের আইটেমের সঙ্গে আছে ফোম বা জেল, রোলন, রেজার আফটার শেভ ইত্যাদি। এছাড়া এলিফ্যান্ট রোডের বেশ কয়েকটি দোকান হলুদে ফটোগ্রাফির কাজ করে। স্টিল ছবি, ভিডিও দুই ধরনের ফটোগ্রাফিই হয়। এছাড়া কাঁচা ফুল দিয়ে গায়েহলুদের স্টেজ সাজানো হয়। এসব সেবা পেতে হলে নির্দিষ্ট পরিমাণ টাকা দিয়ে কন্ট্রাক্ট করতে হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //