শরীর সুস্থ রাখতে সেহরিতে যেসব খাবার খাবেন

রোজা রেখে শরীর সুস্থ রাখতে সেহরি গুরুত্বপূর্ণ বিষয়। সাহরি সারাদিনের কাজ করার শক্তি জোগায়। আমরা অনেকেই সেহরি না খেয়ে রোজা রাখি, এতে রোজা আদায় হলেও স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। সেহরি না খেলে শরীর দুর্বল হয়ে পড়ে। ক্যালরির ঘাটতি দেখা দেয়। ফলে অনেকেই অসুস্থ হয়ে পড়ে। তাই সেহরিতে পরিমিতভাবে সহজপাচ্য ও পুষ্টিকর খাবার গ্রহণ করা আবশ্যক।

শরীর সুস্থ রাখতে সেহরিতে যেসব খাবার খাবেন:

  • সেহরিতে আঁশসমৃদ্ধ খাবার খেতে হবে। আঁশসমৃদ্ধ খাবার শোষণ করে নিতে শরীর বেশি সময় নেয়। এতে রোজা রাখা অবস্থায় অতিরিক্ত সময়ের জন্য শরীর থাকে শক্ত সামর্থ্য এবং ক্ষিদে কম পায়। কলা, আম, গাজর, আপেল, বাদাম, ডাল হতে পারে আঁশ সমৃদ্ধ খাবারের উদাহরণ।
  • সেহরিতে কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার রাখা খুবই জরুরি। রোজা রাখা অবস্থায় আপনার দেহে পর্যাপ্ত কার্বোহাইড্রেট প্রয়োজন। এই উপাদানের উপস্থিতি নিশ্চিত করতে সেহেরিতে পরিমিত পরিমাণ ভাত, আলু, কর্ণ সূপ কিংবা দুধজাতীয় খাবার রাখতে হবে।
  • সেহরিতে উঠে কিছুক্ষন পর পর পানি পান করতে হবে। রোজা রেখে প্রতিদিন কমপক্ষে সাত থেকে আট গ্লাস পানি পান করা উচিৎ। এটা হজম ক্ষমতা বৃদ্ধি করবে এবং এই পদ্ধতিতে বেশি পরিমাণে পানি খাওয়া যায়।
  • ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। যা খেলে মাংসপেশি থাকবে শক্তিশালী। সারাদিন রোজা রাখার মত প্রয়োজনীয় শক্তি পাওয়া যাবে।
  • যেসব ফলে প্রচুর পরিমাণ পানি রয়েছে সেগুলো খেলে পানি তৃষ্ণা কম পাবে। দেহের পানিশূন্যতা পূরণে সেহরি তে খেতে পারেন তরমুজ,আপেল,তাল কিংবা কমলা। সেহরিতে এমন ফল খাওয়া উচিত।
  • সেহরির খাবার তালিকায় দুধ খুব গুরুত্বপূর্ণ। কম ফ্যাট সমৃদ্ধ দুধ শরীরের জন্য উপকারি। সেহরিতে এক গ্লাস দুধ হতে পারে সারাদিনের চালিকা শক্তি। সাশ্রয়ী মূল্যে বিশুদ্ধ দুধ পেতে পারেন

সূত্র: সেবা.এক্সওয়াইজেড

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //