রাতে ফোন ব্যবহার করলে যে ক্ষতি হয়

আমরা অনেকেই ফোনে আসক্ত। সকাল থেকে রাত অবধি নিজের ফোনকে একটুও হাতছাড়া করিনা। এমনকি ঘুমাতে গেলেও বালিশের নিচে, কখনো বা বালিশের পাশে ফোন রেখেই ঘুমায়। তবে এটা মোটেই উচিত নয়। রাতে ফোন ব্যবহার করলে বিভিন্ন ধরনের সমস্যা হয়।

বিশেষজ্ঞদের মতে, ঘুমাতে যাওয়ার সময় মোবাইল ফোন এভাবে কাছাকাছি রাখার কিছু ক্ষতিকর দিক রয়েছে। তাই ঘুমানোর আগে ফোন দূরে রাখুন।

রাতে ফোন ব্যবহার করলে বা বালিশের নিচে ফোন রাখলে শরীরের যে সব সমস্যা হয়:

১. বালিশের নিচে ফোন রেখে ঘুমালে হঠাৎ কোনো কল বা মেসেজ এলে কাঁচা ঘুম ভেঙে যায়। তাই মোবাইল ফোন বালিশের নিচে বা পাশে নিয়ে ঘুমাবেন না। 

২. ফোনে ডাটা অন রেখে ঘুমাতে যাবেন না। অনেকে সোশ্যাল মিডিয়ায় ব্রাউজ করতে করতে বা গেম খেলতে খেলতে ঘুমিয়ে যান। ঘুমের আগে এ ধরনের অভ্যাস অত্যন্ত ক্ষতিকর। ‍বিশেষজ্ঞদের মতে, এ ধরনের অভ্যাস ঘুমকে ক্ষতিগ্রস্ত করে। বাড়ে মানসিক চাপ। তাই সচেতন হোন।

৩. ঘুমের আগে গান শোনা উচিত নয়। কারণ এ ধরনের অভ্যাস মস্তিষ্কের জন্য ভীষণ ক্ষতিকর। ফোনের সঙ্গে হেডফোন লাগিয়ে গান শুনতে শুনতে ঘুমিয়ে যাওয়ার অভ্যাস আরও বেশি ক্ষতিকর।

৪. রাতে অন্ধকার কিংবা আবছা আলোতে শুয়ে শুয়ে ফোন ব্যবহার করার স্বভাব অনেকেরই। তবে এ স্বভাব যতদ্রুত পরিবর্তন করা উচিত। অল্প আলোতে ফোনের স্ক্রিনের দিকে তাকানোর অভ্যাস রেটিনার জন্য খুবই ক্ষতিকর। নীলচে এই আলো তন্দ্রার জন্য প্রয়োজনীয় হরমোনকে নিঃসরণ হতে বাধা দেয়। তাই ঘুমের সময় ফোন দূরে রাখুন।

৫. রাতে পর্যাপ্ত ঘুম না হলে তার প্রভাব পড়ে পররে দিনের সমস্ত কাজে। মেজাজ হয়ে থাকে খিটখিটে। ঘুমের সময় ফোন ব্যবহার করলে তা স্নায়ুকে উত্তেজিত রাখে। আমরা অজান্তেই ফোনকল, মেসেজ বা কোনো নোটিফিকেশনের জন্য অপেক্ষা করে থাকি। ফলে নির্বিঘ্ন ঘুম সম্ভব হয় না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //