ক্যারিয়ারে প্রত্যাখ্যাত হলে করণীয়

প্রত্যাখ্যান এই শব্দটার মধ্যেই এমন একটি বিষয় আছে যা আত্মবিশ্বাস, নিজের সম্পর্কে ইতিবাচক ধারণাকে একটি হুমকির মধ্যে ফেলে দেয়। ক্যারিয়ারে অনেক ভালো অবস্থানে ছিলেন কিন্তু হুট করে রাগের মাথায় চাকরিটা ছেড়ে দেওয়ার পর অনেক ধরনা দিয়েও আরেকটা চাকরি পেলেন না অথবা ভালো রেজাল্ট করার পরও পছন্দসই চাকরি থেকে বার বার প্রত্যাখ্যাত হচ্ছেন!

যোগ্যতা থাকার পরও এবং ভালো পরীক্ষা দেওয়ার পরও কারো ইমেইলে আসছে দুঃখিত আপনাকে হায়ার করতে পারছি না, ভালোই ব্যবসা চলছিল হঠাৎ করেই ক্লায়েন্টরা একে একে মুখ ফিরিয়ে নিল- এ ধরনের বিষয়গুলো মেনে নেওয়াটা কষ্টের। 

প্রত্যাখ্যান শুধু প্রেমেই হয় না, ক্যারিয়ারের ক্ষেত্রেও প্রত্যাখ্যান মানসিকভাবে অনেক পিছিয়ে দেয়। নিজের সবটুকু দক্ষতা ও কঠোর পরিশ্রম দিয়ে কাজ করেও যখন কেউ দিনের পর দিন প্রত্যাখ্যাত হতে থাকে তখন আসলেই নিজেকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার মতো মনোবলও অনেকের থাকে না। কেউ কেউ এতটাই ভেঙে পড়েন যে আত্মহত্যা করার কথা পর্যন্ত ভাবেন। কেউ কেউ হাল ছেড়ে দেন, তারা ভেবেই নেন যে তাকে দিয়ে আর কিছু হবে না। এই যে মনের ভেতরে বাতিল হওয়ার অনুভূতি এটা সত্যিই কষ্টকর। এটি সম্ভাবনা থাকা সত্তে¡ও একজন মানুষকে তিলে তিলে শেষ করে দেয়। 

কীভাবে এই প্রত্যাখ্যানের আঘাত থেকে নিজেকে সামলে, সামনে এগোনোর জন্য আরও দৃঢ়প্রত্যয়ী হবেন। একনজরে তা দেখে নেওয়া যাক- 

. আলবার্ট আইনস্টাইন একটি কথা বলতেন, ‘সফল হওয়ার বদলে দক্ষ হওয়ার চেষ্টা করো।’ বিষয়টি সত্য। যদি কোনো কাজে দক্ষ হন তবে কোম্পানি আপনাকে ঠিক খুঁজে নেবে। প্রত্যাখ্যান কিন্তু এক ধরনের আশীর্বাদ। কারণ প্রত্যাখ্যান নিজেকে নতুন করে বিনির্মাণের একটি সুযোগ দেয়। যাতে নিজের দক্ষতা ও যোগ্যতাকে আরও শানিত করতে পারেন।

. ইতিবাচক মনোভাব রাখা। পছন্দের চাকরি বা অবস্থান থেকে প্রত্যাখ্যাত হওয়ার বিষয়টিকে ইতিবাচকভাবে দেখুন। ভেঙে না পড়ে খেয়াল করুন ওই চাকরির জন্য কী কী দক্ষতা ও গুণের প্রযোজন ছিল। যদি সেটা না থাকে তবে সেটা অর্জনের চেষ্টা করুন। 

. নিজের প্রতি সহানুভূতিশীল হন। যখন বার বার চেষ্টার পরও প্রত্যাখ্যাত হতে থাকি তখন নিজের যোগ্যতার উপরে আস্থা হারিয়ে ফেলি। এ সময় নিজের প্রতি রাগ না করে, হতাশ না হয়ে নিজের পাশে থাকুন। নিজেকে নিজেই সান্ত্বনা দিয়ে বলুন- ব্যাপার না, তুমি পারবে, চেষ্টা করে যাও।

. অন্যের কথায় কান দেবেন না। সফল হলে যেমন কিছু মানুষ গুণগান গাইবে ঠিক তেমনি বিফল হলেও কিছু মানুষ কথা শোনাবে। এসব কথায় কান দিয়ে নিজের ভেতরের আত্মবিশ্বাস নষ্ট হতে দেবেন না। 

. বিফলতার আঘাতকে নিজের শক্তিতে রূপান্তর করুন। নিজেকে এমনভাবে তৈরি করুন যেন কোথাও কোনো খামতি না থাকে। খুব ধীরে ধীরে হোক তবুও নিয়মিত নিজের দক্ষতাকে একটু একটু করে বাড়ান।

. নিজেকে কখনো দোষারোপ করবেন না। বরং প্রত্যাখ্যানের বিষয়টি মেনে নিয়ে নিজেকে পরবর্তী স্টেপের জন্য তৈরি করুন। উইনস্টন চার্চিল বলেছেন, ‘সাফল্য মানে উৎসাহ না হারিয়ে একটার পর একটা ব্যর্থতাকে টপকে যাওয়া।’ 

. মনের মধ্যে কোনো দুর্বলতাকে প্রশ্রয় দেবেন না। নিজেকে কোনো কিছুর বিনিময়ে ছোট ভাববেন না। বরং নিজের মেধা জ্ঞান ও দক্ষতার উপর ভরসা রাখুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //