শুষ্ক ত্বকের ঘরোয়া যত্ন

ত্বক শুষ্ক থাকলে অস্বস্তি যেমন লাগে, তেমনই দেখতেও লাগে কিছুটা রুক্ষ। ফলে ত্বকের যত্ন নেওয়া খুবই জরুরি বিষয়।

সাধারণত ত্বক শুষ্ক হওয়ার কারণ হিসেবে বিশেষজ্ঞরা পরিবেশ, ঘুমের অভাব, ডিহাইড্রেশন, খুব গরম ঝরনার পানি ব্যবহার ও অনিয়ন্ত্রিত দিনলিপিকে দায়ী করে থাকেন।

তবে এই যন্ত্রণা থেকেও মুক্তির উপায় রয়েছে। সম্প্রতি এইচটি লাইফস্টাইলের সাথে এক ওজোন সিগনেচারের প্রতিষ্ঠাতা সঞ্চি সেহগাল এসব উপায় তুলে ধরেছেন।

তিনি বলেন, শুষ্ক ত্বক পরিষ্কার করতে একটি হালকা ক্লিনজার এবং হালকা গরম পানি ব্যবহার করুন।

এই বিশেষজ্ঞ বলেন, সকালে ও সন্ধ্যায় ক্লিনজারের পরে আপনার দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদক্ষেপটি হওয়া উচিত একটি ময়শ্চারাইজিং ক্রিম। যেটি প্রাকৃতিকভাবে আপনার ত্বককে আদ্র রাখবে। এছাড়া সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে শরীরে সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করুন: স্বাস্থ্যকর ত্বক পেতে যত্নের বিকল্প নেই। এজন্যে ত্বক নিয়মিত পরিস্কার রাখতে হবে। ভালো ফেসওয়াশ ব্যবহার করতে হবে। পুষ্টিকর ও হাইড্রেটিং উপাদান যেমন সামুদ্রিক শৈবাল, অ্যালোভেরা এবং হোয়াইট ওয়াটার লিলির সাথে ক্যাফিনের মিশ্রণ ত্বকের ডিহাইড্রেশন মোকাবেলায় সাহায্য করতে পারে। এটি ত্বক নরম ও কোমল করে তুলতে পারে।

ময়শ্চারাইজ করুন: ডিহাইড্রেশন এড়াতে ও ত্বকের ক্ষয় রোধে প্রতিদিনের ময়শ্চারাইজেশন প্রয়োজন। হায়ালুরোনিক অ্যাসিড ও প্রো-ভিটামিন বি৫- এর মতো উপাদানের সঙ্গে কফি ও ক্যাফেইনযুক্ত একটি ময়েশ্চারাইজার ব্যবহারে তৈলাক্ত ত্বকের উপকার হয়। ত্বকের পানিশূন্যতা মোকাবেলায় কফি, শিয়া মাখন, সিরামাইড এবং বাদামের দুধের মিশ্রণ ব্যবহার করা যেতে পারে।

সানস্ক্রিন লাগান: সূর্যের ক্ষতি থেকে আপনার ত্বককে রক্ষা করা অপরিহার্য। এজন্যে ক্যাফিন-যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। এটি ত্বককে ইউভি থেকে বাচায়। এছাড়া লোসনও ব্যবহার করা যেতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //