চুলের যত্নে ঘরোয়া টোটকা

আপনার চুল হয়তো দেখতে সুন্দর, কিন্তু যদি তা নিয়মিত পড়তেই থাকে, তবে একসময় স্বাভাবিক সৌন্দর্য হারাতে বাধ্য। মানসিক নানা চাপ, পরিবেশ দূষণ, শারীরিক অসুস্থতা এমন নানা কারণেই চুল পাতলা হতে শুরু করে। এর বাইরে চুলে নানা কেমিক্যাল প্রয়োগের কারণেও চুল পড়তে পারে।

অস্বাভাবিক চুল পড়তে থাকলে তার দ্রুত সমাধান দরকার। কারণ যে কারণেই চুল পড়ুক না কেন, নিয়মিত সঠিক উপায়ে যত্ন নিলে চুল ঘন হবেই। সেইসঙ্গে হবে স্বাস্থ্যোজ্জ্বলও। 

চলুন তবে জেনে নেয়া যাক-

বেশি শ্যাম্পু করবেন না

কোনো অনুষ্ঠানে যাওয়ার আগে প্রায়ই শ্যাম্পু করলে চুল আরও রুক্ষ হয়ে যেতে পারে। তাই ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন। তাতে চুল বেশি ঘনও দেখাবে।

উল্টো করে ব্লো ড্রাই

চুল শুকানোর সময় মাথা নিচু করে চুলটা উল্টে নিন। তারপর ব্লো ড্রাই করুন। এতে চুল অনেক বেশি ফুলে যায়। এমনি চুল আঁচড়ানোর সময় চুল উল্টে বড় মুখের চিরুনি দিয়ে চুল আঁচড়ান। তাহলে চুল অনেক বেশি ঘন দেখায়।

ঘরোয়া টোটকা

চুল খুব তৈলাক্ত হয়ে যাচ্ছে, এক্ষেত্র বাড়িতেই আপনি এক ধরনের পাউডার তৈরি করে নিতে পারেন, যা লাগালে চুলের বাড়তি তেল শুষে নিয়ে ফুরফুরে দেখাবে। আধ টেবিল চামচ চালের গুঁড়ো এবং আধ টেবিল চামচ কর্নফ্লাওয়ারের সঙ্গে ১/৪ চা চামচ দারচিনিগুঁড়ো কিংবা ১/৪ চা চামচ কফি পাউডার মিশিয়ে লাগিয়ে নিন চুলে গোড়ায়।

ঘরে তৈরি হেয়ার স্প্রে

প্রচুর টাকা খরচ করে বাজার থেকে হেয়ার স্প্রে না কিনে নিজেই বাড়িতে বানিয়ে নিন। অ্যালোভেরা মেশানো জল এবং সি সল্ট ফুটানো পানিতে মিশিয়ে একটি স্প্রে তৈরি করুন। যদি চুল কোঁকড়া করেন তাহলে এই স্প্রে ব্যবহার করতে পারেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //