শরতে নারীর সাজ

শরতে বহুরূপী আকাশ! কখনো রোদ, কখনো বৃষ্টি। স্বচ্ছ নীল আকাশ। খরতাপে শান্তির সুবাতাস বইয়ে দেয় হঠাৎ এক পশলা বৃষ্টি। নদীর ধারে দুধসাদা কাশফুল বাতাসে দুলতে দুলতেই মাতাল। প্রকৃতির এই বিচিত্র রঙের খেলার সঙ্গে তাল মিলিয়ে জীবনকে আরও রঙিন করতে পোশাকেও আনতে পারেন বৈচিত্র্য। আবার সাজগোজ করে বাইরে বেরিয়ে হঠাৎ বৃষ্টির ঝাপটায় যেন পুরোটাই ম্লান না হয়, সে দিকেও খেয়াল রাখতে হবে। 

শরতের পোশাকের ক্ষেত্রে সুতি, সিনথেটিক, জর্জেট, চিনন ইত্যাদি রকমের শাড়ি পরতে পারেন। রঙের দিকে তো নজর রাখতেই হবে! গাঢ় নয়, হালকা রঙ বেছে নেবেন। নীল, সবুজ, ফিরোজা, গোলাপি, অফ হোয়াইট রঙগুলো মানাবে ভালো। জরিপাড় সমেত ফিকে নীল শাড়ি, ধানি রঙ, চাঁপাফুল রঙ, সাদা জমিনে বুটি তালা জামদানি শাড়ি এবং সঙ্গে ম্যাচিং ব্লাউজ তো অবশ্যই।

প্রকৃতিতে এখন যেহেতু বাইরে রোদ-বৃষ্টির খেলা, তাই সাজের ক্ষেত্রে উপকরণটি অবশ্যই যেন পানিরোধক হয়। এ সময়ে দিনের বেলা গরমে গাঢ় সাজ যেমন মানানসই নয়, তেমনি অন্যদের চোখেও তা দৃষ্টিকটু লাগে। তাই সব মিলিয়ে সাজসজ্জায় স্নিগ্ধভাব থাকা চাই। এ জন্য হালকা মেকআপই ভালো। আর সাজের উপকরণের রঙে অবশ্যই উজ্জ্বল রঙ বেছে নেওয়া উচিত। এ সময় লাল, নীল, বেগুনি, হলুদ, সবুজ রঙে ইচ্ছামতো সেজে উঠতে পারেন। সে ক্ষেত্রে সাজের আগে ভালোভাবে পরিষ্কার করে নিন মুখটা। তারপর ময়েশ্চারাইজার দিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। পোশাকের রঙের বিপরীত রঙটিও বেছে নিতে পারেন চোখের কাজল, শ্যাডো, লিপস্টিকের ক্ষেত্রে। পোশাকের সঙ্গে মিলিয়ে কপালে টিপ দিতে পারেন। 

শরতের হালকা সাজ প্রসাধনের সঙ্গে গহনা হিসেবে বেছে নিন হালকা কোনো গহনা। সোনা, রুপা, মুক্তা, অক্সিডাইজ, মেটাল, কাচ, মাটি, পুঁতি, কাঠ কিংবা যে কোনো রকমেরই হোক না কেন হাতে চুড়ি বা প্লেন বালা, গলায় লকেট, কানে দুটি হালকা গহনা কিংবা পাথর বসানো টব কিংবা মুক্তা বসানো দুল পরলেই সুন্দর লাগবে। শাড়ির সঙ্গে করতে পারেন ইচ্ছামতো খোঁপা বা ঝুঁটি। লম্বা চুলে বেণী করে পাঞ্চ ক্লিপ দিয়ে আটকে নেওয়া যেতে পারে। আবার চুলের খোঁপায় ফুল গুঁজে নিতে পারেন। ছোট্ট মালা গেঁথে খোঁপায় জড়িয়ে নিতে পারেন। চাইলে, মালা ঝুলিয়েও রাখতে পারেন খোলা চুলের এক পাশে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //