অনলাইনে ঈদ কেনাকাটায় সতর্ক থাকুন

ঈদুল ফিতর কড়া নাড়ছে। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর এবারের খুশির ঈদে হয়তো ঘরেই কাটাতে হবে। করোনার সংক্রমণের মধ্যেই ঈদের প্রস্তুতি ও কেনাকাটা শুরু হয়েছে।

অনেকেই শপিংমলে গিয়ে কেনাকাটার চেয়ে অনলাইনে সেরে ফেলছেন প্রয়োজনীয় কাজ। ঘরে বসেই পছন্দের পণ্য অর্ডার করলে সময়মতো পৌঁছে যাচ্ছে কোনো ঝামেলা ছাড়াই। 

এখন কমবেশি সব পণ্যই অনলাইনে পাওয়া যাচ্ছে। তাই ঘরে বসে পছন্দমতো পণ্য অর্ডার করতে পারেন। আর কেনাকাটা করার সময় যে জিনিসটি কিনছেন, রিভিউ বিভাগে গিয়ে মতামতগুলো পড়ে নিন। বিভিন্ন সাইটে গিয়ে পণ্যের দাম যাচাই-বাছাই করে নিন। ঈদ উপলক্ষে অনেক ধরনের অফার চলছে। তবে বিশেষ অফার দেখেই পণ্য কনফার্ম করা উচিত হবে না। কারণ অফারে অনেক সময় পণ্যের মান ভালো নাও হতে পারে। অরিজিনাল পণ্য আর রেপ্লিকা সম্পর্কে নিশ্চিত হয়েই পছন্দের পণ্য কিনুন। প্রয়োজনে ইনবক্সে পণ্যের আসল ছবি পাঠাতে বলুন। আগেই টাকা পাঠাবেন না, পণ্য হাতে পেয়ে তারপর মূল্য পরিশোধ করুন।  

ডেলিভারিম্যানের কাছ থেকে পণ্য বুঝে নেয়ার সময় মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরে নেয়া উত্তম। পণ্যের প্যাকেট খুলে ফেলে দেবেন। আর ফেলা সম্ভব না হলে প্যাকেটের গা সাবান পানি দিয়ে ভালো করে মুছে নেয়া যেতে পারে। তারপর নিজের হাত ধুয়ে নিতে হবে।

আপনি যে ব্রাউজারটি ব্যবহার করছেন তা নিয়মিত আপডেটেড রাখুন। সুখ্যাতি-সম্পন্ন অনলাইন প্রতিষ্ঠান ছাড়া লেনদেন না করাই ভালো। ক্রেডিট কার্ড ব্যবহার করে অনলাইনে কেনাকাটা করা ভালো। কারণ, ডেবিট কার্ড আপনার ব্যাংক অ্যাকাউন্টের সাথে যুক্ত থাকে, আর ক্রেডিট কার্ডে নির্দিষ্ট একটা অ্যামাউন্ট ব্যবহারের পর বিল পে না করে ব্যবহার করা যায় না। নিজের ডিভাইসটিকে ম্যালওয়্যার মুক্ত রাখার জন্য ভাল একটি অ্যান্টিভাইরাস ব্যবহার করুন, যাতে হ্যাকাররা আপনার ডিভাইস করে ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক বা পেমেন্টের তথ্য নিতে না পারে।

কেনাকাটার পর আপনি একটি ফেরত মেইল পাবেন, সেটি চেক করুন। যেকোনো ধরনের সাইবার ক্রাইম বা অনলাইনে আর্থিক প্রতারণার শিকার হলে, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করুন। জরুরি পুলিশি সাহায্যের জন্য জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে (টোল ফ্রি) কল করুন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //