ক্যারিয়ার ক্রাইসি: সময় দিন সঙ্গীকে

চাকরিবাকরি নিয়ে সমস্যায় থাকেন না, এমন মানুষ খুব কমই থাকেন। বিশেষ করে করোনাকালীন এই সমস্যা যেন বেড়েই গেছে। অন্য সময়ের মতো এমন ক্যারিয়ার ক্রাইসিসে সঙ্গীর প্রতি দায়িত্বটা বেড়ে যায় দ্বিগুন। যা-ই হোক, এ সময় তার ভেতর হতাশা ভর করতে পারে। তাই সঙ্গীকে দোষারোপ করা চলবে না। ক্যারিয়ার ক্রাইসিসে যে কেউ ভুগতে পারে। এ সময় সঙ্গীর পাশে থাকুন। বাড়িয়ে দিন কোমল হাত।

শান্ত থাকুন

এ সময় দয়া করে প্যানিক বাটনে চাপ দেবেন না। সঙ্গীর পাশে থাকুন। তাকে নিয়ে যত নেতিবাচক চিন্তা মাথায় গিজগিজ করছে, তা ঝেড়ে ফেলুন। এ সময় সুশ্রোতা হোন এবং কীভাবে এ পরিস্থিতির উত্তরণ ঘটানো যায়, তা নিয়ে সহৃদয়ে আলোচনা করুন।

মৌন থাকুন

এটা ব্যক্তিগত সংকট। তাই বন্ধুবান্ধব বা পরিবারের লোকজনকে এসব নিয়ে কথা না বলাই ভালো। পরিবার থেকে দূরে রাখুন কাজের স্থান। আপনি যদি এসব বিষয়ে পরিবারের অন্যদের সঙ্গে কথা বলেন, তাহলে আপনার সঙ্গী বিব্রত হতে পারে। এই অবস্থা থেকে মুক্তি পেতে সঙ্গীকে সাহায্য করুন।

একসঙ্গে চাকরি খুঁজুন

সঙ্গীকে এ ব্যাপারটা বুঝতে দিন যে সে আর একা নয়। আপনিও তার পাশে আছেন। তার প্রতি পদক্ষেপে যথাসাধ্য সাহায্য করার চেষ্টা করুন। হতে পারে সেটা তার জীবনবৃত্তান্ত গোছাতে, কিংবা আপনার যদি জব নেটওয়ার্ক থাকে, সেখানে কড়া নাড়তে। সঙ্গীর কাছ থেকে এটাও জানতে চাইতে পারেন, ভালো চাকরির জন্য তার কোনো প্রফেশনাল ডিগ্রি করার ইচ্ছে আছে কি না। অর্থাৎ যেভাবেই হোক, সঙ্গীর পাশে থাকুন।

আর্থিক দিকটাও দেখুন

ক্যারিয়ারের কোনো সংকট এলে সেটা শান্তভাবে মোকাবিলা করার চেষ্টা করুন। শুধু মানসিকভাবে নয়, আর্থিকভাবেও সঙ্গীকে সাহায্য করার চেষ্টা করুন। জীবন দুজনের, তাই আর্থিক দিকটাও দুজন মিলে সামলান। এ সময় বিলাসদ্রব্য কেনাকাটা পরিহার করতে পারেন। বাইরে খাওয়া-দাওয়া, শপিং কিংবা সাপ্তাহিক ছুটির দিনে আগে যেভাবে খরচ করতেন, সেটা কমিয়ে আনতে পারেন। অর্থাৎ লাইফস্টাইলে কিছুটা পরিবর্তন আনলেই কিন্তু পরিস্থিতি উত্তরণে সহায়ক হবে। সুসময় এলে তো এ অবস্থা থাকবে না, তাই না?


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //