তাল মিছরির উপকারিতা

তাল মিছরি আমাদের পরিচিত একটি খাবার। এটি মূলত বিভিন্ন অসুখ-বিসুখে পথ্য হিসেবে কাজ করে। সর্দি-কাশি থেকে শুরু করে রক্তস্বল্পতা- অনেক অসুখ দূরে রাখে এই তাল মিছরি।

পেটের নানা সমস্যায় ভুগে থাকেন অনেকে, তাদের জন্যও তাল মিছরি বেশ উপকারী। এটি খেতেও বেশ সুস্বাদু। এর মধ্যে থাকা চিনি শরীরের জন্য ক্ষতিকর নয়।

তাল মিছরিতে রয়েছে ভিটামিন, ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক, ফসফরাস। থাকে ভিটামিন বি১, বি২, বি৩, বি৬ ও বি১২। যার ফলে সর্দি-কাশি গলাব্যথা সবকিছুতেই ব্যবহার করা হয় এই তাল মিছরি।

যাদের ঠান্ডা লাগার ভয় রয়েছে তাদের জন্যও খুবই ভালো তাল মিছরি। এটি পানিতে গুলে হালকা গরম করে খেলে কাশি ও গলায় জমে থাকা কফ, শ্লেষ্মা দূর হয়। কাশি বেশি হলে এক টুকরো তাল মিছরি মুখে রাখলে অথবা তুলসী পাতার রসের সাথে তাল মিছরি গুলে খেলে কাশি কমে যাবে।

বয়সের সাথে সাথে হাড়ের ক্ষয় বাড়ে। সেইসাথে বাড়ে হাঁটুব্যথাও। এক্ষেত্রে তাল মিছরির শরবত বেশ উপকারী। তাল মিছরিতে থাকা ক্যালসিয়াম-পটাশিয়াম হাড়ের জন্য খুব ভালো। 

অ্যানিমিয়ার সমস্যা রয়েছে যাদের, তারাও তাল মিছরির শরবত খেতে পারেন। কারণ এর মধ্যে থাকা আয়রন শরীরে নতুন রক্ত তৈরিতে সাহায্য করে।

এটি দৃষ্টিশক্তি ঠিক রাখতেও বিশেষ ভূমিকা পালন করে। বাদাম, মৌরি, তাল মিছরি, গোল মরিচ গুঁড়া করে দুধের সাথে মিশিয়ে খেলে দৃষ্টিশক্তি ভালো হয়।

যে মায়েরা শিশুকে দুধ পান করাচ্ছেন, তারা কালোজিরা ও তাল মিছরি গুঁড়া করে দুধের সাথে মিশিয়ে খেলে উপকার পাবেন। এমনকী রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়। শিশুকে চিনির বদলে দুধ কিংবা সুজির সাথে তাল মিছরি মিশিয়ে খাওয়ান। এতে শিশুর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //