বয়ঃসন্ধিকালের বয়স কত

বয়ঃসন্ধিকাল প্রতিটি মানুষের জন্য একটি গুরুত্বপূর্ণ সময়। অনেকেরেই ধারণা এই সময়টা ১৮ বছরের পরে শেষ হয়ে যায়। তবে গবেষকরা বলছে ভিন্ন কথা। 

সম্প্রতি, এক নতুন গবেষণার ভিত্তিতে বিজ্ঞানীরা দাবি করছেন,  বয়ঃসন্ধিকালের মেয়াদ দশ বছর বয়সে শুরু হয়ে তা চলে ২৪ বছর পর্যন্ত। ‘ল্যান্সেট চাইল্ড এন্ড এডোলেসেন্ট হেলথ জার্নালে’ এ নিয়ে বিজ্ঞানীরা একটি লেখা প্রকাশ করেছেন।

কেন মানুষের বয়ঃসন্ধিকাল বলে সময়টার মেয়াদ বাড়ছে, তার নানা কারণ দেখিয়েছেন বিজ্ঞানীরা। তরুণ ছেলে-মেয়েরা এখন অনেক দীর্ঘ সময় ধরে পড়াশোনা চালিয়ে যাচ্ছে। তাদের বিয়ে করতে এবং সন্তান নিতে দেরি হচ্ছে। এবং এসবের ফলে কখন মানুষ আসলে ‘প্রাপ্তবয়স্ক’ হচ্ছে সেই ধারণাও বদলে যাচ্ছে।

মানুষের মস্তিস্কের একটি অংশ, যা ‘হাইপোথ্যালামাস’ নামে পরিচিত, সেখান থেকে যখন হরমোন নিঃসরণ শুরু হয়, তখন থেকেই বয়ঃসন্ধিকালের শুরু বলে মনে করা হয়। এই হরমোন তখন মানুষের শরীরের পিটুইটারি গ্ল্যান্ড এবং গোনাডাল গ্ল্যান্ডগুলোকে সক্রিয় করে তোলে। আগে সাধারণত ১৪ বছর বয়সের দিকে মানুষের শরীরে এই পরিবর্তন ঘটতো। কিন্তু উন্নত দেশগুলোতে যেভাবে বিগত শতকে মানুষের স্বাস্থ্য এবং পুষ্টির ব্যাপক উন্নতি হয়েছে, তার ফলে বয়ঃসন্ধি শুরুর সময় নেমে আসে ‘দশ বছরে’র কাছাকাছি।

উনিশ বছর বয়সকেই বয়ঃসন্ধিকালের শেষ সীমা বলে মনে করা হতো। এই গবেষণার একটা যুক্তি হচ্ছে মানুষের শরীর এখন আগের চেয়ে অনেক বেশি সময় ধরে বাড়ে। যেমন, মানুষের মস্তিস্ক এখন বিশ বছর বয়সের পরেও বিকশিত হতে থাকে। এটি আগের চেয়ে দ্রুত এবং অনেক বেশি দক্ষতার সঙ্গে কাজ করে। আর অনেক মানুষের ‘আক্কেল দাঁত’ এখন ২৫ বছরের আগে গজায় না।

এই গবেষণার প্রধান, মেলবোর্ন হাসপাতালের কিশোর স্বাস্থ্য কেন্দ্রের পরিচালক, অধ্যাপক সুজান সয়্যার বলেন, ‘বয়স সংজ্ঞা সবসময় অবাধ, আমাদের বয়ঃসন্ধিকালের বর্তমান সংজ্ঞা অত্যধিক সীমিত।’

তিনি আরও বলেন,  ‘যদিও যুক্তরাজ্যে ১৮ বছর বয়সেই একজন আইনত প্রাপ্তবয়স্ক হিসেবে গণ্য হতে শুরু করেন, তারা কিন্তু পুরোপুরি প্রাপ্তবয়স্ক হিসেবে দায়িত্বশীল ভূমিকা পালন শুরু করেন আরও অনেক পরে।’

তার মতে, দেরিতে সংসার বাঁধা, দেরিতে বাবা-মা হওয়া, অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে বিলম্ব হওয়া– এসবের ফলে ‘বয়ঃসন্ধিকালের’ সীমানা এখন অনেক সম্প্রসারিত হয়েছে।

২০১৩ সালের যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান দফতরের হিসাব অনুযায়ী ইংল্যান্ড এবং ওয়েলসে ১৯৭৩ সালের তুলনায় প্রথম বিয়ের গড় বয়স প্রায় ৮ বছর বেড়ে গেছে।

সেখানে তারা বলেছেন, আইনকে যুগোপযোগী করে বয়ঃসন্ধিকালের সংজ্ঞা নতুন করে নির্ধারণ করার সময় এসেছে। তবে অন্য একজন বিশেষজ্ঞ এর বিরুদ্ধে সতর্ক করে দিয়ে বলেছেন, এর ফলে তরুণদেরকে অপরিপক্ক বলে বিবেচনার ঝুঁকি আছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : বয়সন্ধিকাল

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //