কোয়ারেন্টিনে ক্লান্তিকে জানান বিদায়

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ছড়িয়ে পরেছে করোনাভাইরাস। লকডাউন করা হয়েছে বিভিন্ন জেলা ও নগরের বিভিন্ন বাড়ি। এমন পরিস্থিতিতে স্বেচ্ছায় গৃহবন্দী থাকতে হচ্ছে। অনেকেই বাসায় থাকতে থাকতে বিরক্ত হচ্ছেন। বেড়ে যাচ্ছে ক্লান্তি।

করোনার এই সময়ে দুশ্চিন্তা ও ক্লান্তি দূর করে যেভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন তা তুলে ধরা হলো:

পানি পান

ঘরে থাকলেও প্রচুর পানি পান করুন। এটি শরীরকে সতেজ রাখবে। এছাড়া পানি পান করলে গরমে অনেকটা স্বস্তি পাবেন। পানি আপনার শরীরের বিষাক্ত পদার্থগুলো বের করে দেবে। ত্বক টানটান ও সুন্দর করবে। তবে ফ্রিজের ঠান্ডা পানি পান করবেন না। 

শরীরচর্চা 

বাসায় থেকে যতোটুকু শরীরচর্চা করা সম্ভব, করুন। ছাদে বা বারান্দায় হাঁটাহাঁটি করুন দ্রুত পায়ে, স্কিপিংও করতে পারেন। যোগব্যায়াম করলে শরীরের প্রতিটি অঙ্গ সচল থাকবে। প্রতিদিন অন্তত ৪০-৪৫ মিনিট শরীরচর্চার জন্য বরাদ্দ রাখুন।

ফাইবার জাতীয় ফল 

পেয়ারা, পাকা পেঁপের পুষ্টিগুণ প্রচুর। এগুলো শরীর থেকে সমস্ত টক্সিন বের করে দেয়। ত্বক আর চুল ঝলমলে রাখে। তাই কোয়ারেন্টিনে বেশি করে ফাইবার জাতীয় ফল খান। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কমলা, আনারস, কলা ইত্যাদি খান।

গরম পানীয় ও চা

ঘরে থাকার এই সময়গুলোতে প্রতিদিন দুই থেকে তিনবার গরম পানীয় ও চা পান করুন। সবচেয়ে ভালো কাজে দেবে মশলা চা অথবা গ্রিন টি। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাছাড়া রোজ তিন চারবার কুসুম গরম পানি পান করতে পারেন। গরম পানির সাথে লবণ মিশিয়ে গার্গেলও করতে পারেন।  

মধু ও কালোজিরা

মধু ও কালোজিরাতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি- ব্যাকটেরিয়াল উপাদান। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। রোজ একচামচ মধুর সাথে কয়েকটা কালোজিরা মিলিয়ে খেয়ে নিন। যদি বাসায় মধু না থাকে, তাহলে চায়ের সাথে কালোজিরা ছিটিয়ে দিতে পারেন। কালোজিরার তেল এক চামচ করে খেতে পারেন। 

এছাড়াও নিজেকে মানসিকভাবে সুস্থ রাখতে যে কাজগুলো করবেন তা হলো:

১. পত্রিকার নেতিবাচক খবরগুলো এড়িয়ে চলুন। 

২. মানসিক প্রশান্তির জন্য মেডিটেশন করুন। শ্বাস -প্রশ্বাসের চর্চা করুন।

৩. ভালো বই পড়ুন, গান শুনুন এবং ভালো সিনেমা দেখুন।

৪. ইতিবাচক হোন এবং স্রষ্টার কাছে প্রার্থনা করুন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //