দুশ্চিন্তাকে ‘না’

দুশ্চিন্তা বড় ব্যাধি। এটি মানুষের ক্ষুধা, ঘুম, এমনকি রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে মানুষ দ্রুতই অসুস্থ হয়ে যায়। গ্যাস্ট্রিক সমস্যা বৃদ্ধিসহ হতাশা, হজমে সমস্যা ও আরো অনেক রোগ বাড়ে শুধুমাত্র দুশ্চিন্তার কারণে। 

শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে চাইলে দুশ্চিন্তাকে বিদায় জানানোর কোনো বিকল্প নেই। দুশ্চিন্তাকে বিদায় জানানোর কয়েকটি কার্যকরী কৌশল আলোচনা করা হলো:

দুশ্চিন্তার কারণগুলো শনাক্তকরণ

দুশ্চিন্তাকে বিদায় জানাতে প্রথমেই কারণগুলো খুঁজে বের করুন। এরপর একটা তালিকা তৈরি করুন। অল্প কয়েকটা কারণ লেখার পর আর কোনো কারণই খুঁজে পাবেন না। এটি আপনাকে মানসিকভাবে অনেকটা স্বস্তি দেবে।

ভ্রমণ 

দুশ্চিন্তা কমাতে ও নিজেকে প্রাণবন্ত রাখতে ভ্রমণের গুরুত্ব অনেক। কোথাও বেড়াতে গেলে মন ভালো থাকে। হতাশা দূর হয়। মানসিকভাবে সুস্থ থাকা যায়। 

সময়মতো খাওয়া

দুশ্চিন্তাকে বিদায় জানাতে হলে নির্দিষ্ট সময়ে খাবার খান। অলসতাকে বিদায় জানিয়ে নিজেকে প্রাণবন্ত করুন। অস্বাস্থ্যকর খাবার, ফ্যাট ও স্নেহজাতীয় খাবারের পরিবর্তে স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন। 

মেডিটেশন

মানসিক চাপ দূর করতে মেডিটেশন অত্যন্ত কার্যকরী। কার্নেগী মেলন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গিয়েছে ২৫ মিনিট করে টানা ৩ দিন মেডিটেশন করলে হতাশা ও দুশ্চিন্তা অনেকখানিই দূর হয়।

ব্যায়াম 

যে কোনো শারীরিক বা মানসিক সমস্যাকে দূর করতে ব্যায়াম কার্যকরী। এতে শরীরের অঙ্গসঞ্চালন হয়। তাই মন ভালো থাকে। 

তাছাড়া ব্যায়াম করলে দেহে সেরেটোনিনের মাত্রা বৃদ্ধি পায় যা মানসিক চাপ হ্রাস করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //