যত্নে থাকুক পা

হাত মুখ ও শরীরের যত্নে সবাই খুব উৎসাহী হলেও পায়ের যত্নের ব্যাপারে অনেকেই উদাসীন। যার ফলে মুখ ও হাতের সাথে পায়ের রঙের পার্থক্য থেকে যায়। পা কালচে হয়ে যায়। এমনকি সংক্রমণও হয়ে থাকে। তাই সব ঋতুতে পায়ের যত্ন নিতে হবে।

ঘরে বসে যেভাবে পায়ের যত্ন নেবেন তা জেনে নিন:

১. পায়ের যত্ন নিতে প্রথমে ঘরে বসে পেডিকিউর করুন। একটি পাত্রে কুসুম গরম পানি নিন। সেখানে শ্যাম্পু, লবণ আধা চা চামচ ও লেবুর রশ মিশিয়ে নিন। তারপর সেই পানিতে পা ভিজিয়ে রাখুন পনেরো মিনিট। পনেরো মিনিট পর শক্ত কোনো কিছু দিয়ে পায়ের গোড়ালি ও বিভিন্ন অংশ ঘষুন। এতে মরা চামড়াগুলো দূর হবে। পা হয়ে ওঠবে মসৃণ।

২. পায়ের যত্ন নিতে স্ক্রাব করতে পারেন। এজন্য আধা কাপ টক দই, ১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ চিনি নিয়ে পেস্ট করুন। এই পেস্ট দিয়ে পায়ে স্ক্রাব করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩. রাতে ঘুমানোর আগে পায়ে নারকেল তেল কিংবা ময়েশ্চারাইজার লাগিয়ে ঘুমাতে পারেন। এটি পায়ের রুক্ষতা দূর করে। পায়ের রুক্ষতা দূর করে সতেজতা বৃদ্ধিতে জলপাই তেলের জুড়ি নেই। পায়ের যত্নে জলপাই তেলও ব্যবহার করতে পারেন।

৪. বর্ষায় যেহেতু বেশিরভাগ সময়ে বৃষ্টি হয়, সেহেতু পা ঢাকা জুতা পরা ভালো। তাহলে পায়ে কাদা লাগবে না। আর যদি কাদা লাগে তাহলে দ্রুত ধুয়ে নিন। তবে রোদে বেরোনোর আগে আপনি চাইলে পায়ে সানস্ক্রিন লাগাতে পারেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //