মাধ্যমিক শিক্ষার জাতীয়করণ কেন প্রয়োজন

দেশে ২০ হাজার ৯৬০টি মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। বিপরীতে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ৬৮৪টি। সরকারি-বেসরকারি মিলে মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১ কোটি ২ লাখ। শিক্ষক রয়েছেন সব মিলে প্রায় ৩ লাখ।

মাধ্যমিক শিক্ষকরা যে বেতন-ভাতা পেয়ে থাকেন, তা দিয়ে পরিবার চালানো বেশ কষ্টসাধ্য। এমপিওভুক্ত শিক্ষকরা ২৫ শতাংশ উৎসব ভাতা, ১ হাজার টাকা বাড়ি ভাড়া এবং ৫০০ টাকা চিকিৎসা ভাতা পান। অন্যদিকে একই কারিকুলামের অধীনে থেকেও সরকারি ও বেসরকারি শিক্ষকদের মধ্যে বৈষম্য রয়েছে। এ বাস্তবতায় শুধু মাধ্যমিক শিক্ষা নয়, সব শিক্ষাকে জাতীয়করণ করা প্রয়োজন। এতে সবার জন্য শিক্ষা যেমন নিশ্চিত হবে, শিক্ষকদেরও দীর্ঘদিনের দুর্দশার অবসান ঘটবে।

শিক্ষা জাতির মেরুদণ্ড, আর সেই শিক্ষাকে পরিচর্যা ও পরিপক্ব করে শিক্ষার্থীদের মাঝে বিলিয়ে দেন শিক্ষকরা। সেই শিক্ষায় শিক্ষিত হয়ে আগামী দিনের ভবিষ্যৎ হন শিক্ষার্থীরা। আমেরিকায় এক গবেষণায় দেখা গেছে, মানসম্মত শিক্ষার ২০ শতাংশ নির্ভর করে শিক্ষার অনুকূল পরিবেশ এবং অবকাঠামোগত সুযোগ-সুবিধার ওপর। কিন্তু মানসম্মত শিক্ষার শতকরা ৮৫ ভাগ নির্ভর করে শিক্ষকের ওপর। তবে শিক্ষকদের মানসম্মত শিক্ষার প্রসারে অর্থনৈতিক মুক্তি প্রয়োজন। অর্থনৈতিক মুক্তি ছাড়া শিক্ষকদের কাছ থেকে মানসম্মত শিক্ষা আশা করা যায় না।

তাই সরকারের প্রতি আহ্বান, মাধ্যমিক শিক্ষাসহ সব শিক্ষা জাতীয়করণ করে শিক্ষকদের মানসম্মত বেতন-ভাতা দেওয়ার উদ্যোগ গ্রহণ করুন। 

মো মারুফ হাসান ভূঞা
ফেনী সদর

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //