আচরণ-স্বভাব যেভাবে তৈরি হয়

আমাদের ব্রেইন যখন কোনো সমস্যার সম্মুখীন হয় তখন ব্রেইন একটি সিদ্ধান্ত নেয় যে কীভাবে এর প্রতি সাড়া দেবে বা এর প্রতিক্রিয়া জানাবে। যদি সমস্যার প্রতি কীভাবে প্রতিক্রিয়া দেবে সেটা জানা না থাকে তখন আমরা চেষ্টার মধ্যেই লেগে থাকি বা ভুল থেকে শিক্ষা নিয়ে আমরা নতুনভাবে চেষ্টা করি। আমরা চেষ্টা করি, ভুল করি এবং চেষ্টার মাধ্যমে শিক্ষা নিয়ে আমরা আবার নতুনভাবে চেষ্টা করি। এক কথায় ব্রেইন ব্যর্থ হয়, আবার চেষ্টা করে, ব্যর্থ হয় তা থেকে শেখে এবং অন্যভাবে আবার চেষ্টা করে। এভাবে চেষ্টার মাধ্যমে আমরা সঠিক উপায়টি খুঁজে পাই।

যখন আমরা সঠিক উপায়টি খুঁজে পাই, তখন আমাদের ব্রেইন আনন্দে, তৃপ্তিতে ভরে উঠে। এটাকে আমরা রিওয়ার্ড বলি। এটা খুব গুরুত্বপূর্ণ কারণ আমরা মানুষ সেই আচরণই বারবার করি যে আচরণের ফলাফল ইতিবাচক। যে আচরণের পর আমরা তৃপ্তি পাই। আমাদের ব্রেইন রিওয়ার্ড পায়। যখন কোনো একটি আচরণ করে ব্রেইন রিওয়ার্ড পায় বা তৃপ্তি পায় তখন ব্রেইন বারবার সেই আচরণ করতে চায়।

মাদকাসক্তির বেলায় মাদক গ্রহণ করার কারণে আমাদের ব্রেইন তৃপ্তি পায়, তাই মানুষ বারবার মাদক গ্রহণ করে। একই রকমভাবে আমরা ভালো আচরণও বারবার করি, যদি সেই আচরণ আমাদের জন্য পুরষ্কার আনে, ভালো ফলাফল আনে এবং আমাদের ব্রেইন তখন তৃপ্তি পায়। সেই আচরণ ব্রেইন বারবার করে, যে আচরণের ফলাফল ভালো, যে আচরণ তাকে তৃপ্তি দেয়। তৃপ্তি দেয়ার কারণে বারবার সেই আচরণ করার কারণে সেই আচরণ আমাদের স্বভাবে পরিণত হয় অর্থাৎ অটোমেটিক হয়ে যায়। যখন কোনো আচরণ অটোমেটিক হয়ে যায় তখন সেটি আমাদের স্বভাবে পরিণত হয়।

এভাবে বারবার অনুশীলনের ফলে বারবার চর্চার ফলে ওই আচরণের একটা মূল দলিলের পান্ডুলিপি আমাদের ব্রেইনে লিপিবদ্ধ হয়। এটাকে আমারা স্ক্রিপ্ট বলি। যখন ব্রেইনের আচরণের মূল পান্ডুলিপি লিপিবদ্ধ হয়ে যায়, তখন আর কোনো রকমের ভুল-ভ্রান্তি ছাড়া, কোনো ত্রুটি ছাড়া, কোনো চেষ্টা ছাড়া এবং কোনো সচেতনতা ছাড়াই আমরা সেই আচরণ স্বয়ংক্রিয়ভাবে করতে থাকি। সুতরাং স্বভাব হচ্ছে সেই আচরণ যা বারবার করার কারণে আমাদের ব্রেইনে তার পান্ডুলিপি তৈরি হয়ে যায়।

লেখক: মনোবিদ

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //