স্কুল পর্যায়ে শ্রেণীকক্ষে মোবাইল ব্যবহারে নীতিমালা জারি হোক

পরীক্ষার হলে যেকোনো ধরনের ডিভাইস (ক্যালকুলেটর) বা এমন প্রয়োজনীয় ডিভাস ব্যবহারে স্পষ্ট নিষেধাজ্ঞা যেমন বহাল আছে তেমনভাবেই শ্রেণিকক্ষের ব্যাপারেও এ ধরনের নিষেধাজ্ঞা আরোপ করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের কিছু শিক্ষার্থী মোবাইল ফোন নিয়ে শ্রেণিকক্ষে প্রবেশ করছেন বা শ্রেণিকক্ষে মোবাইল ফোনে কথা বলছেন, এতে শ্রেণিকক্ষে পাঠদান ও পাঠ্যগ্রহণ ব্যাহত হচ্ছে। এমনকি এতে করে শিক্ষার্থীরা শ্রেণির কার্যক্রমে মনোযোগী হতে পারছে না। 

বেশকিছু প্রতিষ্ঠান তাদের নিজস্ব ব্যবস্থাপনায় এরূপ নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু তা ওই প্রতিষ্ঠানের ক্ষেত্রেই শুধু কার্যকর। করোনা মহামারীর কারণে ২০২০ খ্রিষ্টাব্দের মাঝামাঝি থেকে প্রায় দুই বছর বন্ধ থাকে সব শিক্ষা প্রতিষ্ঠান। মহামারীর কারণে মানুষের জনজীবন অনেকটাই নির্ভরশীল হয়ে পড়ে বিভিন্ন ধরনের ডিভাইসের ওপর। এর মধ্যে মোবাইল অন্যতম। 

টানা দুই বছর ঘরবন্দী থাকায় শিক্ষার্থীদের মোবাইল আসক্তি চরমে পৌঁছেছে। কিন্তু বর্তমান সময়ে আমরা যে জীবন-যাপন করছি তাতে মোবাইলের ব্যবহারটা নিত্য অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে। এটিকে বাদ দেয়া আসলে সম্ভব নয়। তাই এটির ব্যবহারে নিষেধাজ্ঞা না দিলেও নির্দিষ্ট একটি নীতিমালা অবশ্যই প্রয়োজন। শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে বা শিক্ষাপ্রতিষ্ঠানে মোবাইল নিয়ে যাবে কি না, গেলে কিভাবে ব্যবহারের অনুমতি পাবে এসব বিষয়গুলো নিয়ে একটি সমন্বিত সিদ্ধান্তে আসা প্রয়োজন।

শরীফ হাসান

পুঠিয়া, রাজশাহী।  

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //