দালাল চক্রের ভয়ানক থাবা থেকে বাঁচার আকুতি

মানুষ প্রাচীন কাল থেকে শুরু করে আজকের এই বর্তমান সমাজ ব্যবস্থায়। সুন্দরভাবে বেঁচে থাকার জন্য একে অপরের উপর বিভিন্ন ভাবে নির্ভরশীল। এই নির্ভরতার সুযোগকে কাজে লাগিয়ে একটা চক্র বা গোষ্ঠী হাতিয়ে নিচ্ছে হত দরিদ্র থেকে শুরু করে সমাজের সকল স্তরের মানুষের অর্থ। যে চক্রের নাম দালাল। 

যদি সম্মান দিয়ে বলি তবে বলতে হয় মধ্যস্বত্তভোগী। এই চক্রের করাল গ্রাসের স্বীকার হয়নি এমন মানুষ সমাজে পাওয়া দুষ্কর। দেশের প্রতিটি সরকারি, বেসরকারি, ব্যক্তিগত প্রতিষ্ঠান ও সংগঠনে আছে মধ্যস্বত্তভোগীদের উপস্থিতি। তাদের কারণে সাধারণ মানুষ পাচ্ছেন না প্রতিটা ক্ষেত্রে পর্যাপ্ত সুযোগ সুবিধা। তারা সাধারণ মানুষের প্রতিটি কর্মে ব্যাঘাত ঘটিয়ে হাতিয়ে নিতে চায় মোটা অঙ্কের টাকা। টাকা না দিতে চাইলে দেখায় নানা রকম ভয়ভীতি। প্রাণের ও পরিবারের মায়ায় দিয়ে দিতে হয় নিজের কষ্টার্জিত অর্থের একটা অংশ। দেশের উন্নয়নকে এরা চরমভাবে ক্ষতিগ্রস্ত করছে।

এদের কারণে কৃষক পাচ্ছে না তাদের ন্যায্য মূল্য। তাই তারা চাষাবাদের আগ্রহ হারিয়ে ফেলছে। বিক্রেতা ক্রেতাদের দিতে পাড়ছে না সঠিক মূল্যে দ্রব্য। যার কারণে দেশে দেখা দিচ্ছে বিশৃঙ্খলার। ডাক্তার দেখাতে গেলে দালাল চক্রের চাই অতিরিক্ত ফি। যার ফলে সিরিয়াল ১০ থেকে ২ হয়ে যায়। পাসপোর্ট কেউ পায় ১০ দিনে কেউ আবার ১ বছর। কারো মামলা চলে ৩ দিন কারো আবার ৩ বছর। তাই প্রশাসনিক মহলের কাছে আকুল আবেদন দালাল মুক্ত দেশ গড়তে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার।

-শিক্ষার্থী, ঢাকা কলেজ

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //