জনকল্যাণে ফুটপাত দখলমুক্ত রাখুন

সড়কের পাশে পথচারীদের নিরাপদে চলাচল করার জন্য তৈরি করা হয় ফুটপাত। তবে আদৌ পথচারীরা ব্যস্ত সড়কের ফুটপাতে স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারছে কিনা তা ভেবে দেখা দরকার। 

ফুটপাত যেন ফুটপাত নয় বরং পরিণত হয়েছে হাট–বাজারে। হয়ত কোনো মেলার দোকানগুলোতেও এতটা ভীড় দেখা যায় না যতটা দেখা যায় ফুটপাতে অবৈধ ভাবে গড়ে উঠা দোকানগুলোতে। ফুটপাত দখল করে দিনের পর দিন নিজেদের ইচ্ছেমতো ব্যবহার করে যাচ্ছেন সমাজের কিছু তথাকথিত ক্ষমতাধর লোকজন। 

আবার অনেক সময় ইট, বালু সহ বিভিন্ন নির্মাণ সামগ্রী রাখতে ব্যবহার করা হচ্ছে ফুটপাত। এতে পথচারীদের চলাচলে সমস্যা তৈরি হচ্ছে। ফুটপাত ছেড়ে মূল সড়ক চলাচলের পথ হিসেবে বেছে নেওয়ায় প্রায়ই ঘটছে মর্মান্তিক সড়ক দুর্ঘটনা। এছাড়া যান চলাচলেও বেশ বাধা তৈরি হচ্ছে। 

দেখা যায়, সারা দেশের বিভিন্ন শহর কিংবা মহানগরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঞ্চলগুলোতে এমন পরিবেশ বিরাজমান। এ ব্যাপারে প্রশাসন এবং কর্তৃপক্ষ নীরব ভূমিকা পালন করছে। আর তাই পথচারীরা যেন নিরাপদে চলাচল করতে পারে সে জন্য ফুটপাত হকার মুক্ত বা দখল মুক্ত রাখা জরুরি। এজন্য প্রয়োজন আইনের বাস্তবিক প্রয়োগ। সিটি করপোরেশন ও পৌরসভা প্রশাসনকে এ ব্যাপারে সচেষ্ট হতে হবে। নিয়মিত অভিযান অব্যাহত রাখতে হবে। এছাড়া জনগণেরও সচেতনতা প্রয়োজন ।

খালিদ সাইফুল্লাহ তাহমিদ

শিক্ষার্থী

ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //