পলিথিন হতে দেশকে বাঁচাই

আইনগতভাবে নিষিদ্ধ ঘোষিত হওয়ার পরও পলিথিনের উৎপাদন বিপণন ও ব্যবহারের হার যেমন কমেনি তেমনই এর ব্যবহার বেড়েছে আগের চেয়ে বহুগুণ।  সারাদেশে ছোট বড় অন্ততঃ ২ হাজারেরও অধিক পলিথিন কারখানায় এসব ব্যাগ উৎপাদন করা হচ্ছে বলে বিভিন্ন সময় গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। 

আমরা সবাই জানি, পরিত্যক্ত পলিথিন নদী ও জলাধারগুলোতে জমা হয়ে মারাত্মক পানি দূষণের ফলে মৎস্যসহ জলজ প্রাণীর জন্য ভয়াবহ বিপর্যয় সৃষ্টি করে থাকে। এর সঙ্গে নগরীর বর্জ্য ব্যবস্থাপনা এবং পরিবেশগত নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকির অন্যতম কারণ এই পলিথিন। 

শহরে জলাবদ্ধতা, নানা–নর্দমার পানি প্রবাহে প্রতিবন্ধকতা, নদী দূষণ থেকে শুরু করে বায়ু দূষণের জন্যও দায়ী এ পলিথিন। তাই অবৈধ পলিথিন কারখানাগুলো কঠোর হস্তে বন্ধ করে পাটজাত সোনালী ব্যাগের উৎপাদন বিপনন ও ব্যবহার বাড়ানোর কার্যকর উদ্যোগ নিতে হবে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিন ব্যবহার কমিয়ে বিকল্প পাটের তৈরী সোনালী ব্যাগ ব্যবহারের আহবানও জানিয়েছেন। পাশাপাশি সম্প্রতি সিটি কর্পোরেশনগুলোও পলিথিনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। আমরা চাই এই সমন্বিত যুদ্ধে জয়ী হয়ে দেশকে রক্ষা করি। 

আফ্রিদি তৌহিদ 

শিক্ষার্থী- সিবিএসটি, ময়মনসিংহ । 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //