একমাস কার্যদিবসে অবসর ও কল্যাণ ভাতা পাওয়া প্রসঙ্গে

এমপিও পাওয়া থেকে শুরু পদোন্নতি- সবক্ষেত্রেই বেসরকারি শিক্ষকদের ভোগান্তি পোহাতে হয়। এমনকি অবসরের পরেও তাদের কষ্টের সীমা থাকে না। একজন মানুষ গড়ার কারিগর তার সারাজীবন জ্ঞান বিতরণের সর্বশেষ পর্যায়ে সরকার প্রদত্ত অবসর ও কল্যাণ ভাতার টাকা পেয়ে একটু আনন্দে দিন কাটানোর কথা; কিন্তু তা না করে তাদের টাকা তুলতে অফিসে অফিসে ঘুরতে হয়। এমনকি শিক্ষকরা অসুস্থ কিংবা বার্ধক্যজনিত মৃত্যু হলেও কর্তৃপক্ষের টনক নড়ে না।

আগে ২% অবসর আর ৪% কল্যাণ ভাতার জন্য টাকা কর্তন হতো। এখন অতিরিক্ত ৪% কর্তন করেও শিক্ষকরা যথাসময়ে অবসর ও কল্যাণ ভাতা পাচ্ছেন না। শিক্ষকদের টাকা কর্তন করে যে ফান্ড তৈরি হয় সেই ফান্ড হতে শিক্ষকদের প্রাপ্য ফেরৎ দিতে এত দেরি কেন? দেশ অনেক দূর এগিয়েছে। ডিজিটাল বাংলাদেশে সব কিছু সহজ হলেও বেসরকারি শিক্ষকদের অবসর ও কল্যাণের টাকা পেতে ভোগান্তি হবে কেনো? 

আগের যুগে দেখেছি একজন শিক্ষকের মৃত্যু কিংবা অবসর কিংবা প্রতিষ্ঠান পরিবর্তন করলেও তাদের পূর্বের প্রতিষ্ঠানে এমপিও কপিতে তাদের নাম বাদ যেতো না, এখন সাথে সাথে বাদ যাচ্ছে অবসর বা প্রতিষ্ঠান পরিবর্তন করা শিক্ষকদের নাম। নির্দিষ্ট বয়স পার হলেই শিক্ষকদের পদোন্নতি ও উচ্চতর স্কেল পাওয়াটা অটোমেটিক হওয়া উচিত যাতে কোন ধরনের ভোগান্তি না হয়।

শিক্ষকদের বেতন প্রদানে ইএফটি চালু হবার কথা থাকলেও তা এখন ফাইলবন্দি। ডিজিটাল বাংলাদেশের রুপকার মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা অবসরপ্রাপ্ত বেসরকারি শিক্ষকদের দুঃখ দুর্দশার কথা চিন্তা করে অবসর ও কল্যাণ ভাতার প্রাপ্য একমাসের মাথায় বুঝিয়ে দেয়ার নিশ্চয়তা প্রদান করার সদয় বিবেচনার জন্য অনুরোধ করছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //