এইচএসসি (বিএম) কোর্সের বিলুপ্তি প্রয়োজন

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে দক্ষ অফিসকর্মী তৈরির লক্ষ্যে এইচএসসি (বিএম) কোর্সটি চালু করা হয়েছে, যা ‘এইচএসসি কারিগরি’ নামেই বহুল পরিচিত। কোর্সটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে চালু হলেও কোর্সটিতে কারিগরির কোনো বিষয়বস্ত নেই। কোর্সটি মূলত সাধারণ শাখার ব্যবসায় শিক্ষারই অনুরূপ। তাই ভবিষ্যতে দেশে শিক্ষিত বেকার উৎপাদন বন্ধে এইচএসসি (বিএম) কোর্সের বিলুপ্ত প্রয়োজন। 

বর্তমান প্রেক্ষাপটে তা সম্ভব নয়, কারণ এই কোর্সে অনেক শিক্ষক ও কর্মচারী চাকরি করছেন। অবশ্য কোর্সটিকে এইচএসসি (বিএম) থেকে এইচএসসি (ভোকেশনাল) কোর্সে রূপান্তর করা যেতে পারে। বর্তমানে এইচএসসি (ভোক) শিক্ষাক্রমে আবশ্যিক বাংলা, ইংরেজি, উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, ট্রেডভিত্তিক আবশ্যিক বিষয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (একাদশ), ক্যারিয়ার গাইডেন্স অ্যান্ড আত্মকর্মসংস্থান (দ্বাদশ), ট্রেড-১, ট্রেড-২, শিল্পকারখানায় বাস্তব প্রশিক্ষণ এছাড়া ঐচ্ছিক বিষয় হিসাবে (যে কোনো একটি) বিশেষায়িত সিভিল, বিশেষায়িত ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স, বিশেষায়িত মেকানিক্যাল বিষয় চালু রয়েছে। এইচএসসি (ভোক) শিক্ষাক্রমকে এইচএসসি (ভোক) শিক্ষা কার্যক্রম-বিএম, এইচএসসি (ভোক) শিক্ষা কার্যক্রম-ইঞ্জিনিয়ারিং সাইন্স, এইচএসসি (ভোক) শিক্ষাকার্যক্রম-এগ্রিকালচার সাইন্স নামে তিনটি বিভাগে ভাগ করতে হবে। 

প্রতিটি বিভাগে আবশ্যিক বিষয়ের মধ্যে বাংলা, ইংরেজি ছাড়া বিভাগভিত্তিক আবশ্যিক বিষয়ের জন্য এইচএসসি (ভোক) শিক্ষা কার্যক্রম-ইঞ্জিনিয়ারিং সাইন্স বিভাগের ক্ষেত্রে পদার্থবিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত, এইচএসসি (ভোক) শিক্ষা কার্যক্রম-এগ্রিকালচার সাইন্স বিভাগের ক্ষেত্রে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, এইচএসসি (ভোক) শিক্ষা কার্যক্রম-বিএম বিভাগের ক্ষেত্রে হিসাববিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, ফিন্যান্স ব্যাংকিং ও বীমা, ট্রেডভিত্তিক আবশ্যিক বিষয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (একাদশ), ক্যারিয়ার গাইডেন্স অ্যান্ড আত্মকর্মসংস্থান (দ্বাদশ), ট্রেড-১, ট্রেড-২, শিল্পকারখানায় বাস্তব প্রশিক্ষণ ও একটি ঐচ্ছিক বিষয় থাকবে। এছাড়া বর্তমানে এইচএসসি (বিএম) শিক্ষাক্রমে কর্মরত শিক্ষকদের ভবিষ্যত্ কর্মজীবনের কথা মাথায় রেখে স্পেশালাইজেশনসমূহকে ঐচ্ছিক বিষয় হিসাবে রূপান্তর করা প্রয়োজন। সেক্ষেত্রে হিসাবরক্ষণকে বিশেষায়িত কম্পিউটারাইজড অ্যাকাউন্টিং সিস্টেম, ব্যাংকিং ও ফিন্যান্সকে বিশেষায়িত ব্যাংকিং অ্যান্ড ফিন্যান্সিয়াল টেকনোলজি, উদ্যোক্তা উন্নয়নকে বিশেষায়িত ডিজিটাল ইনোভেশন অ্যান্ড এন্টারপ্রেনারশিপ, মানব সম্পদ ব্যবস্থাপনাকে বিশেষায়িত মানব সম্পদ ব্যবস্থাপনা বিষয়ে রূপান্তর করা যেতে পারে। এছাড়া কম্পিউটার অপারেশন স্পেলাইজেশনকে কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি নামে ভোকেশনাল ট্রেডে রূপান্তর করা যায়।

-ট্রেড ইন্সট্রাক্টর, ডোনাভান মাধ্যমিক বিদ্যালয়, পটুয়াখালী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //