শিক্ষক দিবসে একমাত্র প্রত্যাশা শিক্ষা জাতীয়রকরণ

শিক্ষকদের মর্যাদা বৃদ্ধি না হলে শিক্ষার মান বৃদ্ধি পাবে না। শিক্ষকরা সমাজে আজ চরম অবহেলা ও বঞ্চনার শিকার। শিক্ষকরা সমাজের সবচেয়ে সন্মানিত ব্যক্তি অথচ শিক্ষকদের রাষ্ট্রিয় মর্যাদা নেই বললেই চলে। দেশের ৯৭ ভাগ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত আছেন পাঁচলাখের অধিক শিক্ষক। বেতন ভাতার দিক দিয়ে পিছিয়ে পড়ে আছে বেসরকারি শিক্ষকরা। 

সরকারি ও বেসরকারি শিক্ষকদের মধ্যে বেতন-ভাতার বৈষম্য পাহাড়সম। একজন ১২০০০ টাকা বেতন স্কেলের ডিগ্রি পাস করা সহকারী জুনিয়র শিক্ষক সর্বসাকুল্য বেতন পান ১৩০০০ টাকা আর একই বেতন স্কেলের সরকারি শিক্ষক প্রায় ২২০০০ টাকার অধিক পেয়ে থাকেন। সামাজিক মর্যাদা এক হবার পরেও সরকারি বেসরকারি শিক্ষকদের বেতন বৈষম্য এতো বেশি কেনো হবে?

বিশ্বের অন্যান্য দেশের শিক্ষকরা যে মর্যাদা ভোগ করে তার কিঞ্চিত পরিমাণও আমাদের দেশে শিক্ষকদের দেয়া হয় না। বিশ্বের এমন দেশ আছে শিক্ষকদের ভিআইপি মর্যাদা দেয়া হয়, এমন দেশও আছে শিক্ষকদের পুলিশ গ্রেফতার করতে চাইলে আদালতের অনুমতি নিতে হয়, এমন দেশও আছে শিক্ষকরা আদালতে বিচার প্রার্থী হয়ে গেলে তাদের বসার জন্য আদালতে চেয়ার বরাদ্দ রাখা হয়। আর আমাদের দেশে শুধু ছাত্রদের সালাম পেয়ে তুষ্ট থাকতে হয়। মানুষ গড়ার কারিগর শিক্ষক, আলোকিত মানুষ ও সমাজ গড়ার কাজে আজীবন নিয়োজিত রাখেন নিজেকে। শিক্ষা যদি জাতির মেরুদণ্ড হয় তাহলে শিক্ষক জাতীয় সভ্যতা বিনির্মাণের মহান কারিগর।

শিক্ষকদের আর্থিক কষ্ট রেখে ক্লাসে ছাত্রদের উদ্দেশ্যে যতই সুন্দর বুলি করুক না কেনো ছাত্রদের চোখ ফাঁকি দিয়া কখনো সম্ভব না। শিক্ষক ছাত্রদের স্বপ্ন দেখায় একজন জগৎ বিখ্যাত মানুষ হতে আর সেই শিক্ষকের জীবন চলে নুন আনতে পানতা ফুরানোর মতো- তাহলে কিভাবে একজন অভুক্ত শিক্ষক ছাত্রকে আলোর পথ দেখাতে পারে? 

শিক্ষার মান উন্নয়নে শিক্ষকদের আর্থিক কষ্ট দূর করার কোনো বিকল্প নেই। গতকাল সারা বিশ্বব্যাপী শিক্ষক দিবস পালিত হয়েছে। আমাদের দেশে সেমিনার সিম্পোজিয়াম সমাবেশের মাধ্যমে শিক্ষকরা একটা দাবিতে আওয়াজ তোলার চেষ্টা করেছে তা হলো শিক্ষা জাতীয়করণ। শিক্ষা জাতীয়করণ হলে শুধু শিক্ষক লাভবান হবে তা কিন্ত নয়, জাতি উপকৃত হবে শতভাগ। আশা করি- সরকার সাধারণ শিক্ষকদের শিক্ষকদের জাতীয়করণের এই দাবি মেনে নেবেন। 

বিশ্ব শিক্ষক দিবসে সকল শিক্ষকদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালবাসা। 

সৈয়দ শাহাদাত হোসাইন
সহকারী অধ্যাপক
বাকলিয়া শহিদ এন এম এম জে বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //