সাঈদীর মরদেহ পাহারায় কেন এতো পুলিশ, প্রশ্ন বিচারপতির

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি আবু আহমেদ জমাদার প্রশ্ন তুলে বলেছেন, ‘আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত একজন মানুষের মৃতদেহ পাহারা দেওয়ার জন্য হাজার হাজার পুলিশ সারা রাত জেগেছে। পিরোজপুরে নিয়ে যাওয়া হয়েছে ভোরবেলায়। ‘‘দাঙ্গা-হাঙ্গামা’’র শঙ্কায় রাতেই ঢাকার বাইরে থেকে পুলিশ এনে মোতায়েন করতে হয়েছে। এমন শঙ্কা কেন আসবে এই দেশে?’

বিচারপতি বলেন, দেশের জন্য মুক্তিযুদ্ধ করেছি, সেখানে কেন ৫২ বছর পর শঙ্কা আসবে। তারা কি তাহলে পাকিস্তানি হানাদার বাহিনীর চাইতেও বেশি ক্ষমতাধর? 

আজ মঙ্গলবার (১৫ আগস্ট) সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে শোক দিবসের আলোচনা সভায় এসব কথা বলেছেন বিচারপতি।

জামায়াতনেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মরদেহ পুলিশি পাহারা প্রসঙ্গে বিচারপতি আবু আহমেদ বলেন, গতকাল রাতে আমার দুই ছেলে (পুলিশ কর্মকর্তা) বলল সাঈদী মারা গেছে। এজন্য দাঙ্গা-হাঙ্গামা হতে পারে। পরে রাতেই ঢাকার বাইরে থেকে পুলিশ এনে মোতায়েন করা হয়। কেন? এই শঙ্কা কেন আসবে এই দেশে।

বিচারপতি বলেন, আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত একজন মানুষ মারা গেছে, যার শিক্ষাগত যোগ্যতা কী, আমি জানি না। আল্লামা নামধারী সে কি এতই জ্ঞানী ছিল বাংলাদেশে? তাকে পাহারা দেওয়ার জন্য হাজার হাজার পুলিশ সারা রাত জাগছে। ভোরবেলা পিরোজপুরে নিয়ে গেছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের এ সদস্য বলেন, তদন্ত রিপোর্ট দাখিল করা আছে। সাক্ষী সাবুদ এখনো আছে, বিচার কেন করা হবে না? রাজাকারের জন্য দেশ নয়, এটা মুক্তিযোদ্ধাদের বসবাসের জন্য। আমার আছে আর কয়েক মাস। আমাকে যদি বলা হয়, এই বিচার করলে গুলি করা হবে তবুও আমি বলব বিচার করব।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন- প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম, হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. রেজাউল হাসান, বিচারপতি জে বি এম হাসান, বিচারপতি মো. আশরাফুল কামাল, বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন, বিচারপতি খিজির আহমেদ চৌধুরী, বিচারপতি আবু আহমেদ জমাদার, বিচারপতি মো.বশির উল্লাহ। এ সময় হাইকোর্ট বিভাগের অন্যান্য বিচারপতি, সুপ্রিম কোর্ট প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //