রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন জমার তারিখ ৭২ বার পেছালো

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে অর্থ চুরির মামলায় তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ আবারও পিছিয়েছে। এ নিয়ে গত ৭ বছরে প্রতিবেদন দাখিলের দিন পেছালো ৭২ বার।

আজ সোমবার (৫ জুন) মামলার প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। তবে প্রতিবেদন দাখিল করতে পারেনি মামলার তদন্ত সংস্থা সিআইডি।

আগামী ৩১ জুলাই প্রতিবেদন দাখিলের পরবর্তী দিন ধার্য করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী। এই তথ্য নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের উপ-কমিশনার মোহাম্মদ আনিসুর রহমান।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে সুইফট কোডের মাধ্যমে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়। জালিয়াত চক্র সেই টাকা ফিলিপাইনে পাচার করে।

ঘটনার পর ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের উপপরিচালক জোবায়ের বিন হুদা মতিঝিল থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইনে মামলা করেন। আন্তর্জাতিক জালিয়াত চক্রের সঙ্গে দেশের জালিয়াত চক্র জড়িত থাকতে পারে, এমন সন্দেহ থেকেই মামলাটি করা হয়।

আর পরদিন ১৬ মার্চ তদন্ত করে সিআইডিকে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেন আদালত। এরপর থেকে গত সাত বছরে ৭২ বার সময় নিয়েও প্রতিবেদন দাখিল করতে পারেনি তদন্ত সংস্থা সিআইডি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //