১৪ বছরেও আদালতের গণ্ডি পেরুতে পারেনি পিলখানা ট্র্যাজেডি

আজ ২৫ ফেব্রুয়ারি, শনিবার। আজ ১৪ বছর পূর্ণ হলো পিলখানা ট্র্যাজেডির। এক যুগের বেশি সময় পেরিয়ে গেলেও এ ঘটনায় দায়ের করা হত্যা মামলাটি বিচারিক আদালতের গণ্ডি পেরুতে পারেনি। এখনো আপিল বিভাগে শুনানির অপেক্ষায় রয়েছে মামলাটি।

জানা গেছে, দেশের ইতিহাসে আসামির সংখ্যার দিক থেকে এটিই সবচেয়ে বড় মামলা। অ্যাটর্নি জেনারেল বলছেন, এ বছরই আপিল শুনানি শেষ করতে চান তারা।

পিলখানা ট্র্যাজেডির ভয়াবহ নৃশংসতার পর হত্যা ও বিস্ফোরক দ্রব্য আইনে আলাদা দুটি মামলার বিচার একসঙ্গে শুরু হয়। বিচারিক আদালত ও হাইকোর্ট দু-জায়গাতেই হত্যা মামলার বিচার শেষ হয়েছে। এখন আপিল বিভাগে চূড়ান্ত আইনি লড়াইয়ের অপেক্ষা। তবে নিম্ন আদালতে ঝুলে আছে বিস্ফোরক আইনে করা মামলাটি। যদিও এরই মধ্যে কেটে গেছে ১৪ বছর।

হত্যা ও বিদ্রোহ মামলায় খালাস মিললেও কারাগার থেকে বের হতে পারছেন না দুই শতাধিক আসামি।

এ মামলায় আপিল শুনানির জন্য ফের বিশেষ বেঞ্চ গঠন করে দ্রুত চূড়ান্ত নিষ্পত্তির দাবি জানিয়েছেন আসামিপক্ষের আইনজীবীরা।

আইনজীবী আমিনুল ইসলাম বলেন, দুটি মামলার মধ্যে একটি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। অথচ অন্য কেসটি এখনো ট্রায়াল পর্যায়ে। খুব সহজেই বোঝা যায় রাষ্ট্রপক্ষে সদিচ্ছারও কোনো ঘাটতি রয়েছে। আমরা উভয় মামলা খুব দ্রুত নিষ্পত্তির জন্য অনেকবার চেষ্টা করেছি, করে যাচ্ছি। অনুরোধ করব, রাষ্ট্রপক্ষ যেন দুটি মামলাই দ্রুত নিষ্পত্তি করেন।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলছেন, এ বছর আপিল শুনানি শুরু করবে রাষ্ট্রপক্ষ। তার আশা, চলতি বছরই মামলাটির চূড়ান্ত নিষ্পত্তি হবে। আরও জানান, ১৩৯ জনের ফাঁসি বহালের পাশাপাশি যাদের সাজা কমানো হয়েছে, সে বিষয়েও শক্ত অবস্থান নেবে রাষ্ট্রপক্ষ।

অ্যাটর্নি জেনারেল বলেন, আমরা ৩৩টি আবেদন ফাইল করেছি। আবেদন অনুযায়ী কোর্টে আসবে, তাদের সময় দেয়া হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে না হলে আপিলটি বাতিল হয়ে যাবে। এই প্রক্রিয়াগুলো শেষ করে আশা করি এ বছরই মামলাটি শুনানি করতে পারব।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় বিদ্রোহের নামে হত্যা করা হয় ৫৭ সেনা কর্মকর্তাকে। নৃশংস এই ঘটনায় করা দুই মামলায় আসামি রয়েছেন ৮৫০ জন। এছাড়া বাহিনীর নিজস্ব আইনে ৫৭টি মামলায় প্রায় ৬ হাজার জনকে বিচারের মুখোমুখি করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //