দুবাইয়ে ৪৫৯ বাংলাদেশির সম্পদ, অনুসন্ধান চেয়ে রিট

দুবাইয়ে ৪৫৯ বাংলাদেশির সম্পত্তি থাকার বিষয়ে অনুসন্ধানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে সম্পূরক রিট আবেদন করেছেন আইনজীবী অ্যাডভোকেট সুবীর নন্দী দাস।

আজ বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আবেদনের ওপর শুনানির জন্য আগামী ১৫ জানুয়ারি দিন ধার্য করেছেন।

জনস্বার্থে দায়ের করা এই রিট আবেদনে দুদক, বিএফআইইউ, এনবিআর ও সিআইডিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

এর আগে, মঙ্গলবার (১০ জানুয়ারি) একটি জাতীয় দৈনিকে ‘দুবাইয়ে ৪৫৯ বাংলাদেশির হাজার প্রপার্টি’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। এটি রিট আবেদনে সংযুক্ত করা হয়েছে।

ওই প্রতিবেদনে বল হয়, যুক্তরাষ্ট্রভিত্তিক সেন্টার ফর অ্যাডভান্সড ডিফেন্স স্টাডিজের সংগৃহীত তথ্য বিশ্লেষণের ভিত্তিতে সংযুক্ত আরব আমিরাতের (ইইউ) ট্যাক্স অবজারভেটরির মতে, বাংলাদেশে তথ্য গোপন করে দুবাইয়ে প্রপার্টি কিনেছেন ৪৫৯ বাংলাদেশি। যার কাগুজে মূল্য প্রায় ৩২ কোটি ডলার। যার পুরোটাই গোপন করে গেছেন তারা।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রকাশ্যে কিংবা গোপনে বিপুল পরিমাণ মূলধন পাচার হচ্ছে দুবাইয়ে। তবে এদিক থেকে সবচেয়ে এগিয়ে গেছেন বাংলাদেশিরা।

কোভিডে যখন সারা বিশ্ব বিপর্যস্ত ঠিক তখনই দুবাইয়ে বাংলাদেশি ধনীরা বিপুল সম্পদ ক্রয় করেছেন। এদিক থেকে নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, চীন ও জার্মানির মতো দেশগুলোর বাসিন্দাদের পেছনে ফেলে দিয়েছেন বাংলাদেশিরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //