ব্যাংকের টাকা আত্মসাৎকারীদের গুলি করা উচিত: হাইকোর্ট

রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের চার হাজার কোটি টাকা যারা লুটপাট ও পাচার করেছে, তাদের ‘শুটডাউন’ অর্থ্যাৎ ‘গুলি’ করা উচিত বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। আজ মঙ্গলবার (৮ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ এ কথা বলেন।

এর আগে, বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতি ও অর্থ পাচার সংক্রান্ত মামলায় আসামি মোহাম্মদ আলীর তিনটি জামিন আবেদনের শুনানি অনুষ্ঠিত হয়।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আবুল হোসেন; সঙ্গে ছিলেন মো. জুবায়দুর রহমান। দুর্নীতি দমন কমিশনের পক্ষে ছিলেন মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

শুনানিতে আইনজীবী আবুল হোসেন বলেন, পাঁচ বছর পার হয়ে গেছে। এখনও এসব মামলার তদন্তই শেষ হয়নি। দুদক এসব মামলার অভিযোগপত্র দিতে পারেনি। যে কারণে বিচারও শুরু করা যাচ্ছে না।

তখন বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক বলেন, অর্থ পাচারকারীরা জাতির শত্রু। কেন এত বছর পার হয়ে যাওয়ার পরও এসব মামলার বিচার হবে না?

এসময় দুদকের আইনজীবীর কাছে আদালত জানতে চান, কেন মামলার চার্জশিট দিচ্ছেন না?

এর পরপরই বিচারক বলেন, অর্থ লুটপাট, পাচারের মামলার সামারি ট্রায়াল (দ্রুত বিচার) হওয়া উচিৎ। যারা জনগণের টাকা আত্মসাৎ করে তাদের গুলি করার শাস্তি হওয়া উচিৎ।

এরপর আদালত জামিন আবেদনের শুনানি ২১ নভেম্বর পর্যন্ত মুলতবি রেখে এ সময়ের মধ্যে বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতি সংক্রান্ত সব মামলা ও আসামির হালনাগাদ তথ্য দিতে দুদককে নির্দেশ দেয়।

পরে জুবায়দুর রহমান সাংবাদিকদের বলেন, মোহাম্মদ আলীর বিরুদ্ধে বেসিক ব্যাংক সংক্রান্ত ১৫ থেকে ১৬টি মামলা। তিনটি মামলায় জামিন আবেদন করা হয়েছিল গত ২০ এপ্রিল। তখন আদালত জামিন আবেদনের শুনানি ছয় মাস মুলতবি রেখে দুদককে এই সময়ের মধ্যে মামলা তিনটির তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছিল।

আগামী ২১ নভেম্বর আবেদন তিনটি শুনানির জন্য রাখা হয়েছে বলেও জানান এই আইনজীবী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //