নারীর প্রতি বৈষম্য দূর করতে হাইকোর্টের রুল

সামাজিক অবস্থান, চাকরি ও উত্তরাধিকারের ক্ষেত্রে সব ধর্মের ছেলে-মেয়ে, পুরুষ ও নারীর ক্ষেত্রে বৈষম্য কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আন্তর্জাতিক নারী দিবসে নারীদের প্রতি সম্মান জানিয়ে আজ মঙ্গলবার (৮ মার্চ) হাইকোর্টের বিচারপতি মো. রইস উদ্দিনের একক বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এমন রুল জারি করেন।

আইন মন্ত্রণালয়ের সচিব, নারী ও শিশু মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

সংশ্লিষ্ট বেঞ্চের সহকারী অ্যাটর্নি জেনারেল জাকির হোসেন মাসুদ বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে জানান, আজ বিশ্বব্যাপী নারী দিবস পালিত হচ্ছে। তাই এই দিবসে নারীদের প্রতি সম্মান প্রর্দশন করে আদালত স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করেছেন।

এদিকে নারীদের প্রতি সম্মান দেখিয়ে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ মামলার শুনানির ক্ষেত্রে নারী আইনজীবীদের অগ্রাধিকার দেন। বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. আতোয়ার রহমান সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ এ অগ্রাধিকার দিচ্ছেন। এই বেঞ্চে আজ কার্য দিবসের প্রথমার্ধের কার্যক্রমের পুরো সময়জুড়ে নারী আইনজীবীরা শুনানিতে অগ্রাধিকার পান।

এছাড়াও, আজ সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি বিকেলে ৪টার দিকে নারী দিবস উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করেছে। সুপ্রিম কোর্টের কনফারেন্স হলে এই অনুষ্ঠান হবে। সুপ্রিমকোর্ট লিগ্যাল এইডের প্যানেল নারী আইনজীবীদের সম্মানে এ অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। সুপ্রিম কোর্ট লিগ্যাল কমিটির চেয়ারম্যান বিচারপতি জাহাঙ্গীর হোসেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //