কপিরাইট আইনের খসড়া অনুমোদন

‘কপিরাইট আইন, ২০২১’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

গণভবন থেকে  ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে সচিবালয় প্রান্তে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা যোগ দেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজকের বৈঠকে ‘কপিরাইট আইন, ২০২১’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। প্রস্তাবিত আইনে অনেকগুলো সংজ্ঞা দেওয়া হয়েছে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, প্রথম প্রকাশ হওয়ার পর ৬০ বছর পর্যন্ত কপিরাইট থাকবে। এক্ষেত্রে স্বত্বাধিকারী যদি মারাও যান, তাহলে প্রথম দিন থেকে ৬০ বছর পর্যন্ত স্বত্বাধিকার পাবেন।

৬০ বছর পর স্বত্বাধিকারের কী হবে- এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ৬০ বছর পর সবার জন্য উন্মুক্ত হয়ে যাবে।

ব্যাখ্যা করে তিনি বলেন, ‘ধরুন একজন গান গাইল। সে গানের স্বত্বাধিকার তার। ৬০ বছর আগে যদি অন্য কেউ সে গান গায় তাহলে তাকে আইন অনুযায়ী টাকা দিতে হবে। যদি তিনি আপনাকে অনুমতি না দিয়ে থাকেন।’

খসড়া আইনে শাস্তির ব্যবস্থা প্রসঙ্গে তিনি বলেন, শাস্তির জন্য তিনটি ধারা রয়েছে। এখানে অনেকগুলো বিষয়ে শাস্তি আছে। প্রতিটি বিষয়ের জন্য আলাদা-আলাদা শাস্তির বর্ণনা রয়েছে।

উদাহরণ টেনে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘যদি কেউ ইচ্ছাকৃতভাবে কপিরাইট বিদ্যমান রয়েছে, এমন কোনো কর্মের অধিকার লঙ্ঘনকারীর অনুলিপি তৈরি করেন, তাহলে সর্বনিম্ন ২ লাখ টাকা অথবা ২ বছরের কারাদণ্ড ভোগ করতে হবে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //