কপিরাইট আইনের ধারা চ্যালেঞ্জ করে নায়ক মান্নার স্ত্রীর রিট

কপিরাইট আইন-২০০০ (সংশোধনী ২০০৫) এর ২৪, ২৫, ২৬ ও ২৭ ধারার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে প্রয়াত চিত্রনায়ক এসএম আসলাম তালুকদার মান্নার স্ত্রী শেলী কাদের রিট দায়ের করেছেন।

মঙ্গলবার (৮ জুন) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় শেলী কাদেরের পক্ষে আইনজীবী ব্যারিস্টার নাজিরুল আলম এই রিট করেন।

আবেদনকারী শেলী কাদেরের পাক্ষে অপর আইনজীবী ব্যারিস্টার ইফতাবুল কামাল অয়ন গণমাধ্যমকে জানান, কপিরাইট আইনের ওই চারটি ধারা অনুসারে কোনো প্রডিউসারকে কপিরাইটের লাইসেন্স দেয়া হলে তা অনেকেই পূর্ণ মেয়াদের জন্য নিয়ে থাকেন। পূর্ণ মেয়াদের সীমা ৬০ বছর পর্যন্ত হয়ে থাকে।

অথচ একই আইনে অন্যরকম বিধান রেখে বলা হয়েছে, যার দ্বারা প্রডিউসার ও ক্রিয়েটরদের মধ্য এমন কোনো চুক্তি হবে না যা কারও জন্য কঠিন হয়ে যায়। তাই আইনের বিপরীতধর্মী ধারার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।

একইসঙ্গে এসব কাজের কপিরাইট অধিকার যেন উত্তরাধিকারদের সূত্রে পরিবারের সদস্যদের কাছে হস্তান্তরিত হয়, রিটে সে বিষয়েও নির্দেশনা চাওয়া হয়েছে। এমনকি ভারতেও এ ধরনের আইন করা হয়েছে।

রিট আবেদনটির ওপর আগামী ১৩ জুন হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চে শুনানি হতে পারে বলেও জানান আইনজীবী।

রিট আবেদনে আইন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। পাশাপাশি রিটে কপিরাইট আইন-২০০০ (সংশোধনী ২০০৫) এর ২৪, ২৫, ২৬ ও ২৭ ধারা কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //