আর্জেন্টিনা প্রেসিডেন্ট নির্বাচন

প্রথম রাউন্ডে মাসার জয়, নির্বাচনের ভাগ্য গড়াল রান অফ ভোটে

আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির অর্থনীতিমন্ত্রী সেরগিও মাসা ৩৬ শতাংশেরও বেশি ভোট পেয়ে তার প্রধান প্রতিদ্বদন্দী দক্ষিণপন্থী লিবারেশনের জাভেইর মিলেইয়ের চেয়ে এগিয়ে রয়েছে। অন্যদিকে মিলেই পেয়েছেন ৩০ শতাংশ ভোট। সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট হতে হলে মোট ভোটের নূন্যতম ৪৫ শতাংশ পেতে হবে। আর তা অর্জনে মাসা ও মিলেই দুজনেই ব্যর্থ হওয়ায় নির্বাচনের ভাগ্য রান অফ ভোটে গড়িয়েছে। 

রবিবার (২২ অক্টোবর) রাতে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনে দেখা যায় মোট ৯৮ শতাংশ ভোট পরেছে এবারের নির্বাচনে। যেখানে মাসা পেয়েছেন ৩৬ দশমিক ৬ শতাংশ। 

এদিকে এই দুজনের মধ্যে কে হবেন পরবর্তী প্রেসিডেন্ট সেটি নির্ধারনে রান অফ ভোট অনুষ্ঠিত হবে আগামী মাসে। আর যিনি নির্বাচিত হবেন তিনি চলতি বছরের ১০ ডিসেম্বর প্রেসিডেন্ট হিসেবে শপথ নিবেন।  

তবে বিশ্লেষকরা বলছেন, দেশটিতে ১৪০ শতাংশ মুদ্রাস্ফীতি ও ৪০ শতাংশ দারিদ্রের হার জনগণের মধ্যে চরম অসন্তোষ থাকলেও নির্বাচনের এমন রায়ে অনেকেই বিস্মিত হয়েছেন। 

মিলেই একজন স্ব-বর্ণিত "নৈরাজ্য-পুঁজিবাদী" হিসেবে দেশটির জনগণের কাছে সুপরিচিত। এর আগে কয়েক দশক ধরে উদ্ভট ধরণের নানা পরামর্শ প্রদান করে জনগণের অসন্তোষের কারণ হয়ে দাঁড়িয়েছিলেন। তিনি মার্কিন ডলারকে দেশটির মুদ্রা হিসেবে প্রচলনের আহবানও জানান। 

অনেকেই তাকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তুলনা করে থাকেন। 

এদিকে নির্বাচন কর্তৃপক্ষ জানিয়েছে, অগাস্ট থেকেই প্রায় ৭৪ শতাংশ ভোট পড়তে শুরু কর এবারের প্রেসিডেন্ট নির্বাচনে। তবে গরবারের সাধারণ নির্বাচনের চেয়ে এবারের নির্বাচনে ৮১ শতাংশ কম ভোট পড়েছে। 

৫৩ বছর বয়স্ক লিবার্টি এডভান্সের সাবেক এই নেতা জনগণের ১৫ শতাংশ ব্যয় হ্রাসসহ অর্থনিতিতে অভাবনীয় পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছিলেন তার নির্বাচনের ইশতেহারে। কেন্দ্রীয় ব্যাংকের বিলুপ্তি ও মার্কিন ডলারকে দেশটির মুদ্রা হিসেবে প্রচলনের ঘোষণাও দিয়েছিলেন তিনি। 

এছাড়াও সামাজিক নানা ইস্যু যথা- গর্ভপাত বিরোধী অবস্থান ও সেক্স এডুকেশন বন্ধের পক্ষেও তার প্রতিশ্রুতির কথা জানিয়েছিলেন ইশতেহারে। এছাড়াও রাজনৈতিক শুদ্ধতার বিরুদ্ধে এবং  বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে মানুষের ভূমিকা নিয়েও বিতর্কিত নানা বিষয়ে সমালোচিত হন তিনি। 

আল জাজিরা 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //