বিশ্বের শীর্ষ ধনীদের নতুন তালিকা প্রকাশ

যুদ্ধ, রাজনৈতিক অস্থিরতা ও উচ্চ মূল্যস্ফীতির মতো সংকট থাকা সত্ত্বেও সম্পদ বৃদ্ধি পেয়েছে ধনীদের। শীর্ষ ধনীদের দখলে এখন রয়েছে ১৪.২ ট্রিলিয়ন (১ লাখ কোটি) মার্কিন ডলার মূল্যের সম্পদ।

ফোর্বস প্রকাশিত ২০২৪ সালের শীর্ষ ধনীদের তালিকায় দেখা গেছে, বিশ্বের শীর্ষ ধনীর স্থান দখল করে নিয়েছেন ফ্রান্সের বিলাসবহুল পোশাক ও দ্রব্য বিক্রেতা প্রতিষ্ঠান লুই ভুতোঁ মালিক বার্নার্ড আর্নল্ট ও তার পরিবার। তার সর্বমোট সম্পদমূল্য ২৩৩ বিলিয়ন ডলার।

এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। বর্তমানে তার সম্পদের পরিমাণ ১৯৫ বিলিয়ন ডলার।

এ ছাড়া তালিকার তৃতীয় স্থানে রয়েছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস। গত বছরের তুলনায় এবার তার সম্পদমূল্য বেড়েছে প্রায় ৮৫ বিলিয়ন ডলার। তার মোট সম্পদমূল্য ১৯৪ বিলিয়ন ডলার।

১৭৭ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে তালিকার চতুর্থ স্থানে রয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। গতবার সম্পদমূল্য ছিল ৬৪ দশমিক ৪ বিলিয়ন ডলার।

সফটওয়্যার জায়ান্ট ওরাকলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন রয়েছেন পঞ্চম স্থানে। তার মোট সম্পদমূল্য ১৫৩ বিলিয়ন ডলার। আর ১৩৭ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে ষষ্ট অবস্থানে আছেন ওয়ারেন বাফেট।

তালিকায় সপ্তম অবস্থানে রয়েছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। এবার তার সম্পদমূল্য বেড়ে দাঁড়িয়েছে ১২৮ বিলিয়ন ডলার।

এদিকে মাইক্রোসফটের আরেক সহ-প্রতিষ্ঠাতা স্টিভ বলমার ৯ম স্থানে এবং গুগলের সহ-প্রতিষ্ঠাতা সেগেই বিন অবস্থান করছেন ১০ম স্থানে। তার সম্পদের পরিমাণ ১২৩ বিলিয়ন ডলার।

এ ছাড়াও ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি ১১৫ দশমিক ৬ বিলিয়ন ডলার নিয়ে তালিকার ১১ম স্থানে রয়েছেন।

বিশ্বের শীর্ষ তালিকায় মার্কিন ধনীদের সংখ্যা সবথেকে বেশি। দেশটির ৮১৩ জন ধনকুবের স্থান পেয়েছেন এই তালিকায়। যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি শতকোটি ডলারের মালিক রয়েছেন চীনে। দেশটিতে বিলিয়নিয়ারের সংখ্যা ৪৭৩।

ফোর্বস বলছে, শীর্ষ ধনীদের তালিকায় জায়গা করে নেওয়া দুই-তৃতীয়াংশ ব্যক্তিরই সম্পদমূল্য গত বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে, আর কমেছে মাত্র এক-চতুর্থাংশ ব্যক্তির সম্পদমূল্য। এছাড়া শীর্ষ ২০ ধনীর সম্পদমূল্য অনেক বেশিই বৃদ্ধি পেয়েছে। সামগ্রিকভাবে তাদের সম্পদমূল্য বৃদ্ধি পেয়েছে ৭০ হাজার কোটি ডলার। সব মিলিয়ে বিশ্বে এখন বিলিয়নিয়ার রয়েছেন ২ হাজার ৭৮১ জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //