মার্কিন ৫ অস্ত্র প্রতিষ্ঠানের ওপর চীনা নিষেধাজ্ঞা

তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির জবাবে চীন যুক্তরাষ্ট্রের অস্ত্র তৈরির পাঁচটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, তাইওয়ানে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি নিয়ে প্রায়ই যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। তাইওয়ান নিজেদের স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে দেখলেও চীন দ্বীপটিকে নিজেদের ভূখণ্ডের অংশ বলে দাবি করে আসছে। তাইওয়ানের নিয়ন্ত্রণ নেওয়ার জোর চেষ্টা চালাচ্ছে চীন। এমনকি চীনের সঙ্গে তাইওয়ানের ‘একত্রীকরণে’ সামরিক শক্তি খাটানোর হুমকিও দিয়েছে বেইজিং।

তাইওয়ানে ১৩ জানুয়ারিতে প্রেসিডেন্ট এবং পার্লামেন্ট নির্বাচনের আগে এই নিষেধাজ্ঞা আরোপ করছে চীন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় গত মাসে তাইওয়ানের ট্যাকটিক্যাল তথ্যব্যবস্থার সুরক্ষায় ৩০ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে।

রবিবার এক বিবৃতিতে মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, সাম্প্রতিক অস্ত্র বিক্রি মারাত্মকভাবে চীনের সার্বভৌমত্ব এবং নিরাপত্তা স্বার্থ ক্ষুণ্ন করেছে। তাইওয়ান প্রণালিতে শান্তি ও স্থিতিশীলতা মারাত্মকভাবে ধ্বংস করেছে। নিষেধাজ্ঞার তালিকাভুক্ত করা হবে যেসব কোম্পানি হচ্ছে—বিএই সিস্টেমস ল্যান্ড অ্যান্ড আর্মামেন্টস, অ্যালিঅ্যান্ট টেকসিস্টেমস অপারেশন, অ্যারো ভায়রনমেন্ট, ভায়স্যাট এবং ডাটা লিংক সল্যুশন।

 চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, চীন এই কোম্পানিগুলোর সম্পদ জব্দ করবে এবং চীনের সংগঠন এবং মানুষকে সেগুলোর সঙ্গে লেনদেন নিষিদ্ধ করবে। চীনে যুক্তরাষ্ট্রের দূতাবাস এ বিষয়ে মন্তব্যের অনুরোধে তাত্ক্ষণিক কোনো সাড়া দেয়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //