গ্রিসকে ৩৫টি ‘ব্ল্যাক হক’ হেলিকপ্টার দিচ্ছে যুক্তরাষ্ট্র

গ্রিসে ৩৫টি ব্ল্যাক হক হেলিকপ্টারসহ প্রায় দুই বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করবে মার্কিন যুক্তরাষ্ট্র। আনাদুলু এজেন্সির খবরে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র গ্রিসের কাছে ১.৯৫ বিলিয়ন ডলার মূল্যের সামরিক অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে।

খবরে বলা হয়েছে, চুক্তিতে ৩৫টি ইউএইচ-৬০ এম-টাইপ (ব্ল্যাক হক) হেলিকপ্টার রয়েছে। এছাড়া অন্যান্য সামরিক অস্ত্র যেমন মিনি-গান, মেশিনগান, রকেট, উন্নত ইলেকট্রনিক স্যুট, প্রশিক্ষণ এবং লজিস্টিক্যাল সাপোর্ট রয়েছে।

ইউএস ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি শুক্রবার ঘোষণা করেছে তারা দুই দেশের মধ্যে চুক্তির প্রধান ঠিকাদার হিসেবে কাজ করবে।

জুলাইয়ের শুরুতে গ্রীক প্রতিরক্ষা মন্ত্রী নিকোস ডেনডিয়াস ঘোষণা করেছিলেন যে দেশটি আগামী চার বছরে অস্ত্রের জন্য আরও প্রায় ১১.৫ বিলিয়ন ইউরো (প্রায় ১২.৬২ বিলিয়ন ডলার) ব্যয় করার পরিকল্পনা করেছে।

এরই মধ্যে বেশ কয়েকটি বড় অস্ত্র চুক্তির পরিকল্পনা করেছে গ্রিস। গত মার্চে গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিসের সভাপতিত্বে তার জাতীয় নিরাপত্তা সরকারী কাউন্সিলের বৈঠকে ইসরায়েলের তৈরি স্পাইক এনএলওএস ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার অনুমোদন দেয়।

গ্রিস ইউরোপ মহাদেশের দক্ষিণ-পূর্ব অংশের একটি রাষ্ট্র যা বলকান উপদ্বীপের একেবারে দক্ষিণ প্রান্তে অবস্থিত। এর সীমান্তবর্তী রাষ্ট্রগুলো হচ্ছে বুলগেরিয়া, মেসিডোনিয়া, আলবেনিয়া এবং তুরস্ক।

গ্রিসের মূল ভূমির পূর্বে ও দক্ষিণে এজিয়ান সাগর অবস্থিত, আর পশ্চিমে রয়েছে আইওনিয়ান সাগর। পূর্ব ভূমধ্যসাগরের উভয় অংশে গ্রিসের অনেকগুলো দ্বীপ রয়েছে। গ্রিস ইউরোপ. এশিয়া এবং আফ্রিকার মিলন স্থলে অবস্থিত। গ্রিসের সভ্যতা সমগ্র ইউরোপে এক সময়ের সবচেয়ে প্রভাবশালী সভ্যতা হিসেবে পরিগণিত হত।

গ্রিস ১৯৮১ সাল থেকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য। এছাড়া এটি ২০০১ সাল থেকে ইকোনমিক অ্যান্ড মনিটারি ইউনিয়ন অফ দ্য ইউরোপীয় ইউনিয়ন, ১৯৫১ সাল থেকে ন্যাটো এবং ১৯৬০ সাল থেকে ওইসিডি এর সদস্য।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //