গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে সাধারণ পরিষদে ভোট

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় টানা দুই মাসেরও বেশি সময় ধরে চালানো ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন ১৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি। বর্বর এই আগ্রাসনের জেরে ক্ষোভ বাড়ছে বিশ্বজুড়ে।

এমন যখন পরিস্থিতি, তখন জাতিসংঘের সাধারণ পরিষদে গাজায় যুদ্ধবিরতির দাবিতে সম্ভাবনা রয়েছে ভোটাভুটির। আজ সোমবার (১১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এর আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির জন্য একটি প্রস্তাবে গত শুক্রবার ভেটো দেয় যুক্তরাষ্ট্র। মূলত এরপরই সাধারণ পরিষদে ভোটাভুটির এই আয়োজন করা হয়েছে।

এর আগে, জাতিসংঘ সাধারণ পরিষদে গাজায় অবিলম্বে, টেকসই ও স্থায়ী মানবিক যুদ্ধবিরতির জন্য আনা একটি প্রস্তাব গত অক্টোবরে দুই-তৃতীয়াংশ ভোটে গৃহীত হয়। 

ভোটাভুটিতে সদস্য দেশগুলোর মধ্যে ১২১টি দেশ প্রস্তাবের পক্ষে, ১৪টি বিপক্ষে এবং ৪৪টি দেশ ভোট দানে বিরত ছিল।

অবশ্য চলতি ডিসেম্বর মাসেই গাজা উপত্যকায় যুদ্ধবিরতির প্রস্তাব ফের আটকে দেয় যুক্তরাষ্ট্র। গত শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতির প্রস্তাবটি অস্থায়ী সদস্য সংযুক্ত আরব আমিরাত (ইউএই) উত্থাপন করে।

সেই প্রস্তাবে গাজায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতির পাশাপাশি দুটি বিষয় সংযুক্ত করে আমিরাত।

প্রথমত, ফিলিস্তিন ও ইসরায়েলের সব বেসামরিক লোকজনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং দ্বিতীয়ত, শর্তহীনভাবে সব বন্দিকে মুক্ত করতে হবে।

গত শুক্রবার নিরাপত্তা পরিষদের বৈঠকে প্রস্তাবটি পেশ করার পর সেটি গৃহীত হয়। এরপর সেটি সদস্যরাষ্ট্রগুলোর ভোটের জন্য উত্থাপন করা হয়। ভোটে পরিষদের স্থায়ী ও অস্থায়ী ১৫ সদস্যরাষ্ট্রের মধ্যে ১৩টি রাষ্ট্রই এই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। বাকি যুক্তরাজ্য ভোটদান থেকে বিরত থাকলেও যুক্তরাষ্ট্র প্রস্তাবটির বিরুদ্ধে সরাসরি ভেটো ক্ষমতা প্রয়োগ করে। এতে করে বাতিল হয়ে যায় প্রস্তাবটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //