ঘরে আনুন নতুন সাজ

সারাদিনের ক্লান্তি শেষে নিজ ঘরেই আমরা ফিরি; কিন্তু দীর্ঘদিন ধরে একই রকমের ঘর দেখতে দেখতে মনে নেতিবাচক প্রভাব পড়তে পারে। 

তখন ইচ্ছা করে ঘরের আসবাবপত্র এবং অন্যান্য অনুষঙ্গ এদিক-সেদিক করে ঘরটাকে একটু বদলে ফেলার চেষ্টা করলে বেশ ভালো ফল পাওয়া যায়। তবে ঘরের চেহারা বদলানোর জন্য চমকদার সোফা কিংবা দামি আসবাবের প্রয়োজন নেই। 

শুধু দরকার একটু সৃজনশীল চিন্তার। তাহলেই দেখবেন ঘর বদলে যাবে। 

অতিরিক্ত ও অপ্রয়োজনীয় সবকিছু ফেলে দিন:

ঘরের সাজকে নতুন করে করতে সবার আগে ঘর খালি করুন। ঘর খালি মানে ঘরের জিনিসপত্র সব বের করার প্রয়োজন নেই। এমন দুই চারটা জিনিস থাকে যা আমাদের কোনো কাজেই লাগবে না; কিন্তু আমরা দীর্ঘদিন ধরে জমা করে রাখি সেগুলোর মায়া ত্যাগ করে ফেলে দিন। এরপর এলোমেলো জিনিস অর্থাৎ বইখাতা, ফোটোগ্রাফ, শো-পিস, থালাবাটি, বইপত্র, জামা-কাপড় সব নতুন করে গোছান। এভাবে যেসব অতিরিক্ত ও অপ্রয়োজনীয় জিনিস বের হবে তা ফেলে দিন।

অতিরিক্ত খরচ না করেও পরিবর্তন আনা যায়:

অতিরিক্ত খরচ না করেও এভাবে বাড়িতে আনতে পারেন নতুনত্ব। ঘরের কোণে অল্প টাকায় দুই-চারটি গাছসহ টব রাখতে পারেন। দেখবেন বাড়ির পরিবেশ বদলে গেছে। বারান্দা, বসার ঘর, খাবার ঘর, শোবার ঘর এমনকি রান্নাঘরেও গাছ রাখতে পারেন। 

দেয়াল সাজাতে পারেন নতুন রঙে:

ঘরের একঘেয়ে ভাব কাটাতে দেয়ালকে সাজাতে পারেন নতুন রঙে। খুব দামি পেইন্ট, ওয়ালপেপার এসব জরুরি নয়। সাদা বা বেইজ রঙ করতে পারেন। তারপর দেয়াল সজ্জার উপকরণ, ফটোগ্রাফ ও পারিবারিক ছবি দিয়ে সাজিয়ে ফেলুন ঘরের দেয়াল। একবার রঙ করলে তা কিন্তু দীর্ঘদিন থাকে। তাই রঙ করা খরচ সাপেক্ষ হলেও এটি দীর্ঘদিনের জন্য খরচ বাঁচাবে।

আসবাবে নতুন সাজ:

শহরের বিভিন্ন পুরনো আসবাবের দোকানে ঘুরে ঘুরে কিনতে পারেন ভিনটেজ বা প্রাচীন আসবাব। এটি শুধু খরচই বাঁচাবে না, ঘরে আনবে নতুনত্ব। কাঠের আসবাব হলে কেনার সময় নতুন করে রঙ করিয়ে নিতে ভুলবেন না।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //