ফিলিস্তিনে যুদ্ধবিরতি চাইলেন অ্যাঞ্জেলিনা জোলি

গাজায় বেসামরিক নাগরিকদের ওপর ইসরায়েলি হামলার ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন অস্কারজয়ী হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। গাজার অধিবাসীদের সহায়তা এবং অবিলম্বে যুদ্ধবিরতি ঘোষণার জন্য আহ্বান জানিয়েছেন তিনি।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাস নজিরবিহীন হামলা চালানোর পর থেকে গাজায় বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। অবরুদ্ধ গাজার ২২ লাখের বেশি বাসিন্দা এখন খাদ্য, পানি, জ্বালানি ও প্রয়োজনীয় ওষুধ সংকটে ভুগছে।

এমন পরিস্থিতিতে ইনস্টাগ্রামে দেওয়া এক বিবৃতিতে অভিনেত্রী বলেন, বিশ্বজুড়ে লাখ লাখ মানুষের মতো আমিও গত সপ্তাহগুলোতে ইসরায়েলে সন্ত্রাসী হামলা, পরবর্তী সময়ে অনেক নিরপরাধ নাগরিকের মৃত্যুতে অসুস্থবোধ করেছি এবং ক্ষুব্ধ হয়েছি। এই পরিস্থিতিতে কীভাবে সর্বোত্তম সাহায্য করা যায় তা নিয়ে ভাবছি।

তিনি আরও বললেন, আমি অবিলম্বে প্রত্যেক জিম্মির নিরাপদে প্রত্যাবর্তনের জন্য প্রার্থনা করছি। এ ছাড়া যেসব পরিবার প্রিয়জনের হত্যার অকল্পনীয় যন্ত্রণা বহন করছে তাদের জন্যও প্রার্থনা করছি। সর্বোপরি, শিশুদের হত্যা করা হয়েছে এবং অনেক শিশু এখন এতিম হয়ে গেছে।

জোলি জানান, হামাসের হামলার পরিপ্রেক্ষিতে ফিলিস্তিনের সাধারণ নাগরিকদের ওপর ইসরায়েলি নিপীড়নের বিপক্ষে তিনি। তার কথায়, ইসরায়েলে যা ঘটেছে তা সন্ত্রাসের কাজ। কিন্তু কোনোভাবেই এটি গাজায় অবিরাম বোমাবর্ষণে নিরীহ মানুষকে হত্যার ন্যায্যতা দিতে পারে না। এদের কোথাও যাওয়ার জায়গা নেই, খাবার বা পানি নেই, কোথাও আশ্রয় পাওয়ার কোনো সম্ভাবনাও নেই, এমনকি আশ্রয় নেওয়ার জন্য সীমান্ত অতিক্রম করার মৌলিক মানবাধিকারও নেই।

বিবৃতিতে জোলি আরও বলেন, যেকোনো প্রেক্ষাপটে সহিংসতার কারণে বাস্তুচ্যুত হওয়া মানুষের প্রতি আমার মনোযোগ রয়েছে। গাজার জনসংখ্যা ২০ লাখেরও বেশি। এদের অর্ধেক আবার শিশু। এরা প্রায় দুই দশক ধরে বাস্তুচ্যুত এবং রাষ্ট্রহীন অবস্থায় একটি গুরুতর অবরোধের মধ্যে বসবাস করছে।

বর্তমান গাজায় ত্রাণ বিতরণ নিয়ে হলিউডের জনপ্রিয় এই তারকা বলেছেন, গাজায় কয়েকটি ত্রাণবাহী ট্রাক প্রবেশ করেছে যা প্রয়োজনের একটি ভগ্নাংশ মাত্র। খাদ্য, জ্বালানি ও পানি বন্ধ করে দিয়ে তাদের সমষ্টিগতভাবে শাস্তি দেওয়া হচ্ছে। মানবতার খাতিরে অবিলম্বে যুদ্ধবিরতি দাবি করছি। ফিলিস্তিনি এবং ইসরায়েলিদের জীবন ও বিশ্বব্যাপী সকল মানুষের জীবন সমানভাবে গুরুত্বপূর্ণ।

ইসরায়েল-হামাস চলমান দ্বন্দ্বে ইতিমধ্যে বিশ্ব তারকারা যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন। হোয়াকিন ফিনিক্স, কেট ব্লানচেট, জিজি হাদিদ, বেলা হাদিদ, ডুয়া লিপা ও জায়েন মালিকের মতো তারকা ফিলিস্তিনের সমর্থনে শান্তি ও ন্যায়বিচারের আহ্বান জানিয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //